বাইডেন-চিনপিং ভার্চুয়াল বৈঠক আজ

বাইডেন-চিনপিং ভার্চুয়াল বৈঠক আজ

আন্তর্জাতিক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিনপিংয়ের ভার্চুয়াল বৈঠক আজ সোমবার অনুষ্ঠিত হবে। দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে চলমান দ্বন্দ্বের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এর আগে গত শুক্রবার হোয়াইট হাউসের পক্ষ থেকে ভার্চুয়াল বৈঠকের ব্যাপারে জানানো হয়।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সাইবার নিরাপত্তা, বাণিজ্য ও পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়গুলো বাইডেন ও চিনপিংয়ের ভার্চুয়াল আলোচনায় গুরুত্ব পাবে।

করোনার উৎস এবং চীনের সম্প্রসারিত পারমাণবিক অস্ত্রাগার ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বিরোধ চলছে। মার্কিন কর্মকর্তারা বিশ্বাস করেন, বিশ্বের দুটি বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে সংঘাত নিরসনে চিনপিংয়ের সঙ্গে সরাসরি আলোচনায় করায় উত্তম।

এদিকে বেইজিং সংঘাত এড়াতে আগ্রহী। কারণ চলতি বছর শীতকালীন অলিম্পিক গেমস আয়োজন করবে বেইজিং। এ ছাড়া চলতি বছর চীনের কমিউনিস্ট পার্টির সম্মেলন হবে, সেখানে চীনের প্রেসিডেন্ট সি চিনপিংকে তৃতীয় দফায় প্রেসিডেন্ট ঘোষণা করা হতে পারে।

যুক্তরাষ্ট্র সরকারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, চিনপিংয়ের সঙ্গে বৈঠকে বাইডেন চীনের সঙ্গে কঠোর প্রতিযোগিতাকে স্বাগত জানিয়ে বক্তব্য দেবে। আর যুক্তরাষ্ট্র যে চীনের সঙ্গে বিরোধ চায় না সেটিও জানাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *