পাকিস্তানকে সবচেয়ে আধুনিক যুদ্ধজাহাজ দিল চীন

পাকিস্তানকে সবচেয়ে আধুনিক যুদ্ধজাহাজ দিল চীন

আন্তর্জাতিক
বন্ধুত্বের নিদর্শন এবং জলসীমায় সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে পাকিস্তানকে নিজ দেশে তৈরি সবচেয়ে আধুনিক যুদ্ধজাহাজ সরবরাহ করেছে চীন। সোমবার সাংহাইয়ে আনুষ্ঠানিকভাবে পাকিস্তানি নৌবাহিনীর কাছে এই যুদ্ধজাহাজ হস্তান্তর করা হয়। খবর চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমসের।

গ্লোবাল টাইমসের খবরে বলা হয়েছে, দেশটি এখন পর্যন্ত যত যুদ্ধজাহাজ রপ্তানি করেছে তার মধ্যে পাকিস্তানে সরবরাহ করা ০৫৪এ ধরনের জাহাজটিই সবচেয়ে বড় এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত।

চীনা স্টেট শিপবিল্ডিং কর্পোরেশন লিমিটেড (সিএসএসসি) এই যুদ্ধজাহাজের নকশা এবং এটিকে তৈরি করেছে। পাক নৌবাহিনীতে পিএনএস তুঘরিল নামে এটি সংযুক্ত হবে। শুধু প্রযুক্তিগত দিক দিয়েই অত্যাধুনিক নয়, এই জাহাজ থেকে ভূমি, আকাশ এবং পানির তলদেশেও নির্ভুল নিশানা করা সম্ভব। অত্যাধুনিক যুদ্ধ ব্যবস্থাপনার পাশাপাশি এটি স্বয়ংক্রিয়ভাবে নিজের নিরাপত্তা দিতে সক্ষম।

জাহাজটির নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, এই জাহাজ সরবরাহ করার মধ্য দিয়ে চীন এবং পাকিস্তানের বন্ধুত্বে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। এটি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অর্জন।

একই সুরে কথা বলেছেন চীনে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতও। তিনি বলেন, ‘পিএনএস তুঘরিল চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে এক নতুন অধ্যায়; যা সময়ের ব্যবধানে আরও পরিপক্ক হয়ে উঠেছে।’

তিনি মনে করেন, এই যুদ্ধজাহাজ ভারত মহাসাগরে পাকিস্তানের শক্তি বৃদ্ধির পাশাপাশি শান্তি রক্ষা, স্থিতিশীলতা এবং ক্ষমতার ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখবে। মহামারি সত্ত্বেও সময়মতো জাহাজটি হস্তান্তর করায় চীনা কর্তৃপক্ষের ভূয়সী প্রশংসাও করেন তিনি।

পাক নৌবাহিনী মিশনের প্রধান কমোডোর রশিদ মেহমুদ শেখ বলেন, ‘এই যুদ্ধজাহাজ দিয়ে নানামুখী অভিযান পরিচালনা সম্ভব। সামুদ্রিক প্রতিরক্ষা বাড়ানোর পাশাপাশি এটি নৌবাহিনীর মূল ভিত্তি হিসেবে কাজ করবে।’

চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এখন পর্যন্ত যত যুদ্ধজাহাজ সরবরাহ করেছে তার মধ্যে পিএনএস তুঘরিলের এয়ার ডিফেন্সই সবচেয়ে ভালো। শক্তিশালী রাডার ব্যবস্থা ছাড়াও এর রয়েছে দূরপাল্লার মিসাইল বহন ও নিক্ষেপ করার দারুণ সক্ষমতা।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *