স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নামিবিয়ার ইতিহাস

স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নামিবিয়ার ইতিহাস

খেলাধুলা
বিশ্বকাপে এই প্রথম খেলতে আসা আফ্রিকান দেশ নামিবিয়ার। বাছাই পর্বে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার টুয়েভলে জায়গা করে নেয় তারা। প্রথম আসরেই বাজিমাত করে চলছে দলটি। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েই সুপার টুয়েলভের প্রথম ম্যাচও জিতে নিল ডেভিড ভিসা-জেজে স্মিথদের ২৬ লাখ জনসংখ্যার এই দেশটি।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বিশ্বকাপের ২১তম ম্যাচে আগে ব্যাট করতে নেমে নামিবিয়ান বোলারদের তোপে বেশি দূর এগুতে পারেনি স্কটল্যান্ড। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১০৯ রান তোলে স্কটল্যান্ড।

রান তাড়া করতে নেমে নামিবিয়া ৯ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে অর্ধেকটা পথ পাড়ি দিয়ে ফেলেন তারা। দুই ওপেনার ক্রেইগ উইলিয়ামস ও মাইকেল ভান লিঙ্গার করেন যথাক্রমে ২৯ বলে ২৩ রান আর ২৪ বলে ১৮ রান।

এরপর দ্রুত দুই উইকেট হারালেও তা পরে কাজে লাগাতে পারেনি স্কটল্যান্ড। নামিবিয়ার সেরা দুই ব্যাটার ডেভিড ভিসা ও জেজে স্মিথ হেসেখেলেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

যদিও ভিসা অপরাজিত থেকে মাঠ ছাড়তে পারেননি। জয়ের জন্য শেষ ১৮ বলে প্রয়োজন পড়ে ১৪ রানের। ১৮তম ওভারে পর পর দুটি ছক্কা হাঁকান ভিসা। ৪র্থ বলে ছক্কা হাঁকাতে গিয়ে তিনি ডিপ থার্ড ম্যানের হাতে ধরা পড়লেও জয়ে বেগ পেতে হয়নি নামিবিয়ার।

১৪ বলে ১৬ রান করে আউট হন ভিসা। এরপর ১৯তম ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে দলকে জয়ের কাছাকাছি পৌঁছে দেনে স্মিথ। ২৩ বলে ৩২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন স্মিথ।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়ে যাওয়া স্কটল্যান্ড ইনিংস গুটায় ১০৯/৮ রানে। প্রথম ওভারে ৩ উইকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যাওয়া স্কটিশরা দলীয় ১৮ রানে হারায় চতুর্থ উইকেট।

প্রথম ওভারেই টপাটপ তিন উইকেট তুলে নেন নামিবিয়ার পেসার রোবেন ট্রাম্পলম্যান।

৪ বলের ব্যবধানে তিনি সাজঘরে ফেরান জর্জ মুনসে (০), কলাম ম্যাকলিওড (০) আর রিচি বেরিংটনকে (০)। ২ রানে ৩ উইকেট হারায় স্কটিশরা।

এরপর ডেভিড ওয়াইজের বলে ক্রেইগ ওয়ালেস (০) এলবিডব্লিউ হলে ১৮ রানে ৪ উইকেট খুইয়ে ধুঁকতে থাকে স্কটল্যান্ড। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২০ ওভারে ১০৯/৮ রানে ইনিংস গুটায় স্কটল্যান্ড।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *