সুদানের ঋণের দায় নিলো বাংলাদেশ

সুদানের ঋণের দায় নিলো বাংলাদেশ

বাংলাদেশ
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ৬ হাজার কোটি মার্কিন ডলার (৫ লাখ ১০ হাজার কোটি টাকা) দেনা আফ্রিকার দেশ সুদান। সেটা পরিশোধ করতে পারছে না দেশটি। সুদানের সেই ঋণের ৬৫ কোটি টাকা পরিশোধের দায় নিয়েছে বাংলাদেশ।

বুধবার (১৬ জুন) অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে আরেক আফ্রিকান দেশ সোমালিয়াকে এ সুবিধা দিয়েছিল বাংলাদেশ। আফ্রিকার অন্যতম দরিদ্র দেশ সুদান। ঋণ শোধে দেশটির পাশে দাঁড়াতে আইএমএফ তার সব সদস্যকে আহ্বান জানায়। সেই আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ ৪ কোটি জনসংখ্যার দেশটিকে সহযোগিতা করতে রাজি হয়।

অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আইএমএফের আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ সুদানকে ৬৫ কোটি টাকার সমান ‘ঋণ মওকুফ’ সুবিধা দিয়েছে। সুদান অত্যধিক ঋণগ্রস্ত ও দরিদ্র রাষ্ট্র। সরকার আশা করে, এ অর্থায়ন দারিদ্র্য বিমোচনে সুদানের সংগ্রামকে আরও শক্তিশালী করবে।

জানা গেছে, সুদানের পাশে দাঁড়াতে আইএমএফ থেকে একটি চিঠি পায় বাংলাদেশ। চিঠির সূত্র ধরে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্প্রতি একটি সারসংক্ষেপ উপস্থাপন করা হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। অনুমোদিত হওয়ার পর সুদান এবং আইএমএফকে তা জানিয়ে দেয় অর্থ মন্ত্রণালয়।

আয়তনে আফ্রিকা মহাদেশের বৃহত্তর দেশ সুদান খনিজ সম্পদে বেশ সমৃদ্ধ। দেশটির প্রধান রফতানি পণ্য তেল। এ ছাড়া প্রাকৃতিক গ্যাস, সোনা, রুপা, জিপসাম, জিংক, লোহা, সিসা, ইউরেনিয়াম, কপার, গ্রানাইট, নিকেল, তামাসহ গুরুত্বপূর্ণ খনিজ সম্পদ রয়েছে সুদানে। কিন্তু তাদের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায় ও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক নেই। তার ওপর ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্র সুদানকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *