জাতীয় দলে ‘ঈশ্বরের প্রত্যাবর্তন’ দেখছেন ইব্রা

জাতীয় দলে ‘ঈশ্বরের প্রত্যাবর্তন’ দেখছেন ইব্রা

খেলাধুলা

২০১৬ সালে বেলজিয়ামের বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার সময়েই জাতীয় দলকে বিদায় জানিয়েছিলেন ৩৪ বছর বয়সী স্ট্রাইকার জালাতান ইব্রাহিমোভিচ। ঠিক পাঁচ বছর পর বিশ্বকাপের বাছাই পর্বে দলের প্রয়োজনে আবারও সুইডেনের জার্সিতে অবসর ভেঙ্গে মাঠে ফিরছেন এই ঠোঁটকাটা তারকা। এমন ফেরাকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ‘ঈশ্বরের প্রত্যাবর্তন’ বলে এবার আলোচনায় ইব্রা।

সুইডেনের হয়ে সর্বোচ্চ ৬২ গোলের নায়ক এই স্ট্রাইকার আগামী ২৫ এবং ২৮ মার্চ যথাক্রমে জর্জিয়া এবং কসোভোর বিপক্ষে সুইডেনের হয়ে মাঠে নামবেন। ২০২২ সালে কাতারে মাঠে নামতে হলে ম্যাচ দুটিতে জয় আবশ্যক সুইডেনের জন্য। ইউরোপীয় অঞ্চলের বাছাই পর্ব পেরোতে এবার তাই ইব্রাকে দলে নিয়েছেন কোচ ইয়ান অ্যান্ডারসন।

২০১৮ সালে বিশ্বকাপ নাছাই পর্বের সময়েই অবশ্য ফিরতে চেয়েছিলেন ইব্রাহিমোভিচ। রাশিয়া বিশ্বকাপে দলে সুযোগ না পাওয়ার পেছনে গণমাধ্যমের ভূমিকা আছে বলে মন্তব্য করেছিলেন তিনি। এরপর ২০২০ সালের নভেম্বরে আবারও ফেরার ইচ্ছা ইঙ্গিতে প্রকাশ করেন সিরি আতে ১৪ ম্যাচে ১৪ গোল করে সামর্থ্যের প্রমাণ দেয়া এই সুইডিশ তারকা।

২০০১ সালে অভিষিক্ত সুইডিশ স্ট্রাইকার ইব্রা আলোচনায় এসেছিলেন ২০০৪ সালে ইতালির বিপক্ষে ব্যাকহিলে একটি গোল করে। এরপর ২০০৬ সালে দলের মূল ভরসা হলেও হতাশ করেছেন তিনি। এমন সময় দলের ব্যবস্থাপকদের সঙ্গে কিছুটা বিরোধে জড়ালেও ২০১২ সালে ইউরোতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

তবে ইউরোতে গ্রুপ পর্বের বাধায় বেশ আটকে পড়ে সমালোচিত হন ইব্রাহিমোভিচ। দিনশেষে জাতীয় দলে আবারও নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে যোগ দিয়ে ফুটবল ঈশ্বরের দাবীর সত্যতা প্রমাণ করতে পারেন কিনা সেটিই দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *