রেকর্ড দামে বিক্রি টিপু সুলতানের তলোয়ার

রেকর্ড দামে বিক্রি টিপু সুলতানের তলোয়ার

আন্তর্জাতিক
১৮ শতকের রাজা টিপু সুলতানের তলোয়ার লন্ডনের বনহ্যামস নিলাম হাউসে রেকর্ড এক কোটি ৭৪ লাখ ডলারে (১ কোটি ৪০ লাখ পাউন্ড) বিক্রি হয়েছে।

সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, নিলাম হাউস বনহ্যামসের এক বিবৃতি অনুসারে, গত মঙ্গলবার (২৩ মে) বিক্রয় মূল্যের চেয়ে সাত গুণ বেশি দামে বিক্রি হয় তার শয়নকক্ষে থাকা তলোয়ারটি। এই তলোয়ারটি তাদের নিলাম হাউসে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় এবং ইসলামী ঐতিহ্যবাহী কোনো জিনিসের এটাই সর্বোচ্চ দাম।

টিপু সুলতান ১৭৮২ সাল থেকে ১৭৯৯ সাল পর্যন্ত ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক ছিলেন। রাজ্য রক্ষায় তিনি এতটাই পরাক্রম দেখিছেন যে ‘টাইগার অব মহীশূর’ উপাধি পেয়েছিলেন।

১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনীর হাতে টিপু সুলতান নিহত হন, যখন তারা তার রাজ্যের রাজধানী সেরিঙ্গাপটম (বর্তমানে শ্রীরঙ্গপাটনা) আক্রমণ করেছিলেন।বনহ্যামসের ইসলামিক এবং ভারতীয় শিল্পের গ্রুপ প্রধান নিমা সাগরচি বিবৃতিতে বলেছেন, ‘তলোয়ারটির একটি অসাধারণ ইতিহাস, আশ্চর্যজনক এবং অতুলনীয় কারুকার্য রয়েছে।’

তিনি আরো বলেন, ‘এটির নিলামে যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হবে, তাতে আশ্চর্যের কিছু ছিল না।দুইজন ফোনে এবং নিলাম কক্ষে একজন এটি পেতে মরিয়া ছিলেন। ফলাফল যা এসেছে তাতে আমরা দারুণ আনন্দিত।’

টিপু সুলতান যুদ্ধে রকেট আর্টিলারি ব্যবহারে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন এবং মহীশূরকে ভারতের সবচেয়ে গতিশীল অর্থনীতিতে রূপান্তরিত করেছিলেন বলে জানান বনহ্যামস। টিপু নিহত হওয়ার পর তার তলোয়ার তার প্রাসাদের ব্যক্তিগত কোয়ার্টারে পাওয়া গিয়েছিল।এই তলোয়ার তাকে তার সাহসের প্রতীক হিসেবে ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ড তাকে দিয়েছিলেন বলে জানায় বনহ্যামস।

অস্ত্রের হাতলে রয়েছে সোনার ক্যালিগ্রাফি। তলোয়ারের ওপর ফার্সি ভাষায় সূক্ষ্মভাবে খোদাই করে আছে লেখা ‘শাসকের তলোয়ার’। টিপু তার শয়নকক্ষের ছাদ থেকে ঝুলিয়ে রাখা একটি হ্যামকে ঘুমাতেন, পাশে থাকত এই তলোয়ার।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *