আইসিসি বর্ষসেরার পুরস্কার হাতে পেলেন মিরাজ

আইসিসি বর্ষসেরার পুরস্কার হাতে পেলেন মিরাজ

খেলাধুলা

মেহেদি হাসান মিরাজের বল হাতে কিংবা ব্যাট হাতে ২০২২ সাল কেটেছে স্বপ্নের মতো। পুরস্কার হিসেবে জায়গা পেয়েছেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে। বর্ষসেরা ওয়াডে দলে জায়গা করে নেওয়ার স্বীকৃতি স্বরুপ একটি স্মারক ক্যাপ পেয়েছেন এই অলরাউন্ডার। এই ক্যাপ নিয়ে আজ সোমবার ২৭ ফেব্রুয়ারি দলীয় অনুশীলন শুরুর আগে ফটোসেশন করেন মিরাজ।

এ সময় তাকে খুব উচ্ছ্বসিত দেখা যায়। তাকে এই ক্যাপ পরিয়ে দেন স্পিন কোচ রঙ্গনা হেরাথ। এ সময় তামিম-সাকিবরা সকলেই পাশে ছিলেন এবং করতালি দিয়ে উদযাপন করেন। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে এই দলে জায়গা করে নেন মিরাজ।

এক পঞ্জিকাবর্ষে ৫০ ওভারের ক্রিকেটে ব্যাট, বল হাতে কিংবা অলরাউন্ড নৈপূণ্য দেখানো ১১ জন ক্রিকেটারকে এই দলে নির্বাচিত করেছে আইসিসি। গত জানুয়ারিতে তা প্রকাশ করা হয়। এই দলটির নেতৃত্ব পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। মিরাজ তার অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে ঝলক দেখিয়ে একাদশে সুযোগ পেয়েছেন।

গত ২০২২ সালে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের উজ্জ্বল তারকা ছিলেন তিনি। বোলিংয়ে দারুণ পারফরম্যান্সের পাশাপাশি ব্যাটিংয়েও চমক দেখান। বিশেষ করে কঠিন পরিস্থিতিতে তার ব্যাটিংয়ে উত্তরণের পথ খুঁজে পায় বাংলাদেশ। ১৫ ম্যাচ খেলে ২৮.২০ গড়ে ২৪ উইকেট নেন মিরাজ। তার সেরা পারফরম্যান্স ছিল ২৯ রান দিয়ে ৪ উইকেট। এছাড়া ৬৬ গড়ে ৩৩০ রানও করেন, ছিল একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি।

এ ছাড়া বছরের শেষ মাসে ভারতের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ে বড় অবদান রাখেন তিনি। প্রথম ম্যাচে ৩৮ রানে অপরাজিত থেকে ১ উইকেটে দলকে জেতানোর পর দ্বিতীয় ম্যাচে তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ভর করে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *