মার্কিন নিষেধাজ্ঞা আসবে কিনা জানি না : পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন নিষেধাজ্ঞা আসবে কিনা জানি না : পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমেরিকা বলেকয়ে কিছু করে না। তাই মার্কিন নিষেধাজ্ঞা আসবে কিনা, সে বিষয়ে কিছুই জানি না।

আজ সোমবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর কাতার সফর বিষয়ে সংবাদ সম্মেলনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি দৈনিক পত্রিকার এক প্রতিবেদনে যে তথ্য দিয়েছে, সেটি মিথ্যা তথ্য। সেখানে বলেছে, আমি মন্ত্রী হওয়ার আগে চায়নিজ প্রতিষ্ঠানে লবিস্ট হিসেবে কাজ করেছি, এটি ডাহা মিথ্যা। বরং বলতে পারেন, আমি সারাজীবন যুক্তরাষ্ট্রে ছিলাম, সেখানে কাজ করেছি।

মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মার্কিন নিষেধাজ্ঞা আসবে কিনা, জানি না। তারা তো বলেকয়ে কিছু করে না। গতকাল কৃষিমন্ত্রীও বলেছেন, দেশে স্যাংশনের কোনো কারণ নেই। এটা হলে দুঃখজনক হবে। যুক্তরাষ্ট্র তো হাজার হাজার স্যাংশন দিচ্ছে। আমি আশা করি, তাদের শুভবুদ্ধির উদয় হবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একজন প্রতিনিধি এসেছিলেন। তাদের বক্তব্য অত্যন্ত পজিটিভ ছিল। সে ক্ষেত্রে আপনারা যে তথ্য দিলেন, এ বিষয় আমাদের জানা নেই।

মার্কিন দূতাবাস নাগরিকদের দেশে চলাচলে ভ্রমণ সতর্কতা দিয়েছে—এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা খুবই দুঃখজনক। আরও সাত-আট মাস পর নির্বাচন হবে। তাদের জিজ্ঞেস করেন, তারা কেন এ সতর্কতা দিল? আমাদের দেশে হত্যা নেই, গুলি করে কাউকে মারা হয় না।

‘এখানকার মানুষ মার্কিন নাগরিকদের ওপর ক্ষেপবে কেন? আমি জানি না, তারা কেন এটা করেছে। আমাদের আইনশৃঙ্খলা পরিস্থিতি এত ভালো হয়েছে, পুলিশ কোনো ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে অপরাধীকে ধরে নিয়ে আসে।’

মন্ত্রী আরও বলেন, তারা (আইনশৃঙ্খলা বাহিনী) খুব ভালো কাজ করছে। আমাদের দেশে এমন কোনো কারণ নেই যে সহিংসতা হবে। বরং কেউ কেউ আমেরিকায় গেলে সতর্ক করা উচিত, সেখানে শপিংমলে, স্কুলে, বারে গেলে সতর্ক থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *