পেঁয়াজ আমদানির বিষয়ে কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত: কৃষিমন্ত্রী

পেঁয়াজ আমদানির বিষয়ে কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত: কৃষিমন্ত্রী

বাংলাদেশ

পেঁয়াজ আমদানির বিষয়ে কয়েকদিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

রোববার (২১ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, পেঁয়াজের দাম মণপ্রতি ৩০০ থেকে ৪০০ টাকা দাম কমেছে। দাম নিয়ন্ত্রণ করা না গেলে দ্রুত ভারত থেকে আমদানি করার সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, ৮০ টাকা কেজি পেঁয়াজ হতে পারেনা। পেঁয়াজের দাম ৪৫ টাকার বেশি হওয়া উচিত নয়। তবে ২৫-৩০ টাকা হওয়াও কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এর আগে, দাম না কমলে ভারত থেকে পেঁয়াজ আমদানির ব্যবস্থা করা হবে এবং দ্রুতই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এরপর থেকে ভারত থেকে পেঁয়াজ ‘আসছে-আসবে’ শুনেই রাজধানীর পাইকারী বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। তবে এর কোন প্রভাব নেই খুচরা বাজারে।

মজুদের জন্য কৃষকদের দোষারোপ করে মন্ত্রী বলেন, অফিসাররা মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ করে দেখেছেন, ঘরে পেঁয়াজ থাকলেও দাম বাড়ার আশায় অনেকেই ঘরে মজুদ করে রেখে দিচ্ছেন।কৃষি মন্ত্রণালয় বিষয়টা মনিটরিং করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, গত ৪-৫ দিন বাজারকে কাছ থেকে আরও বোঝার চেষ্টা করা হয়েছে। পেঁয়াজের দাম গ্রহণযোগ্য না। বাজার নিয়ে অস্থিরতা সরকারকেই নিয়ন্ত্রণ করতে হবে।

গত এক সপ্তাহে পেঁয়াজের দামে ধারাবাহিকতা রাখা যায়নি- জানিয়ে তিনি বলেন, সাধারণত বাজার সাপ্লাই এবং ডিমান্ডের ওপর নির্ভর করে। গত বছর পর্যাপ্ত পেঁয়াজ থাকা সত্ত্বেও অসাধু আড়ৎদারদের কারণে গুদামে অনেক পেঁয়াজ পচে গেছে বলেও জানান মন্ত্রী।

এবার দেশে দুই লাখ টন পেয়াজ কম উৎপাদন হয়েছে গেলো বছরের চেয়ে। এবার ৩৪ লাখ টন পেঁয়াজ উৎপাদন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *