শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুনগত মান অর্জন করতে চাই: দীপু মনি

শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুনগত মান অর্জন করতে চাই: দীপু মনি

বাংলাদেশ
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উচ্চশিক্ষাসহ আমরা শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুনগত মান অর্জন করতে চাই। শিক্ষায় রূপান্তর ঘটানোর জন্য সারা বিশ্বে যে চেষ্টা চলছে, আমরা তার অগ্রভাগে আছি। ইতোমধ্যে আমরা আমাদের নতুন শিক্ষাক্রম চালু করেছি। যার মধ্য দিয়ে শিক্ষার্থীরা চিন্তা করতে ও সমস্যা সমাধান করতে শিখবে, তারা মননশীল হবে এবং মানবিক সৃজনশীল মানুষ হবে। আমাদের শিক্ষার্থীরা অনেক মেধাবী।

শনিবার (২০ মে) দুপুরে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, পৃথিবীতে এখন প্রতিযোগিতার চাইতে সহযোগিতার বিষয়ের ওপর জোর দেওয়া হচ্ছে অনেক বেশি। কাজেই আমাদের শিক্ষার্থীরা যাতে সহযোগিতার মধ্য দিয়ে শিখতে পারে, সে সুযোগ করে দিতে হবে। এখন শিক্ষার পদ্ধতিটাই ভিন্ন করা হয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা যা শিখবেন, তা যেন প্রয়োগ করতে শেখেন। উচ্চশিক্ষা শেষে কর্মজগতে উদ্যোক্তা কিংবা চাকরিজীবী হিসেবে প্রবেশ করুন না কেন, আপনি তার তৈরি কিনা। বিশ্ববিদ্যালয়ের কৃতিত্ব সেখানেই থাকবে যদি বিশ্ববিদ্যালয় আপনাকে উদ্যোক্তা এবং সফল পেশাজীবী হিসেবে তৈরি করে দিতে পারে। এ জন্য বিশ্ববিদ্যালয়কে গতানুগতিক পাঠদান ও কারিক্যুলাম থেকে বেরিয়ে এসে আমরা যে চতুর্থ শিল্প বিপ্লবের কথা বলছি, তার উপযোগী করে পাঠদান ও প্রশিক্ষণ দিতে হবে।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *