ঋষি সুনাকের সঙ্গে দেখা করতে যুক্তরাজ্যে জেলেনস্কি

ঋষি সুনাকের সঙ্গে দেখা করতে যুক্তরাজ্যে জেলেনস্কি

আন্তর্জাতিক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আকস্মিক সফরে যুক্তরাজ্য যাচ্ছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করতেই তার এই সফর।

বিবিসির খবরে বলা হয়েছে,  রুশ সেনাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করতে যাচ্ছে ইউক্রেন। জেলেনস্কি বলেছেন, ‘পাল্টা আক্রমণের জন্য প্রচুর সমরাস্ত্র দরকার।’ অস্ত্র সহায়তার জন্য ইউরোপীয় নেতাদের অনুরোধ জানাচ্ছেন তিনি।

রুশ বাহিনীর দখলে থাকা পূর্ব ইউক্রেইনের লুহানস্ক নগরীর দুইটি শিল্পাঞ্চলে ইউক্রেন সম্প্রতি স্ট্রম শ্যাডো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। যুক্তরাজ্য যুদ্ধ সহায়তা হিসেবে ইউক্রেনকে আকাশ থেকে নিক্ষেপ যোগ্য দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে।

গত বৃহস্পতিবার প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য বলেছিল, তারা কিয়েভকে দূরপাল্লার ‘ক্রুজ মিসাইল’ সরবরাহ শুরু করেছে। এটা ইউক্রেনকে যুদ্ধক্ষেত্র থেকে দূরে অবস্থান করেও রুশ বাহিনী এবং তাদের রসদ সরবরাহ ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার সক্ষমতা এনে দিয়েছে।

স্ট্রম শ্যাডো ক্রুজ ক্ষেণাস্ত্রের বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের ভূখণ্ডের অভ্যন্তরেই ব্যবহার করতে হবে। ক্ষেপণাস্ত্রগুলো আন্তর্জাতিকভাবে স্বীকৃত রাশিয়ার সীমান্তের ভেতরের কোনো লক্ষ্যবস্তুতে আক্রমণ করতে ব্যবহার হবে না, এমন আশ্বাস কিয়েভের কাছ থেকে পেয়েছেন বলেও ইঙ্গিত দিয়েছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *