সড়ক ও মহাসড়ক উন্নয়নে ৫ প্রকল্পের অনুমোদন

সড়ক ও মহাসড়ক উন্নয়নে ৫ প্রকল্পের অনুমোদন

বাংলাদেশ
সড়ক ও মহাসড়ক উন্নয়নে ৫টি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ২ হাজার ৫৮৭ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ৩০৪ টাকা। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতর এসব প্রকল্পের বাস্তবায়ন করবে।

মঙ্গলবার (৯ মে) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬ তম সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।মাহবুব খান বলেন, সড়ক ও মহাসড়ক উন্নয়নে ৫টি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। এতে সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের ডব্লিউপি-০৪ প্যাকেজের লট নম্বর ডিএস-৭ এর পূর্ত কাজ যৌথভাবে চীনের এসআরবিজি ও বাংলাদেশের বিটিসির কাছ থেকে ক্রয়ের অনুমোদন মিলেছে। এতে খরচ হবে ৯৪৭ কোটি ৭৪ লাখ ১২ হাজার ৯৫১ টাকা।
 একই প্রকল্পের ডব্লিউপি-০৪ প্যাকেজের লট নং ডিএস-৮ -এর পূর্ত কাজ যৌথভাবে চীনের সিএসসিইসি ৭ ও বাংলাদেশের স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের কাছ থেকে ১ হাজার ১৭৮ কোটি ৬৮ লাখ ৭৭ হাজার ৭০৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।
 
এ প্রকল্পের অপর এক প্রস্তাবে গৌরিপুর- আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানের উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০২ এর পূর্ত কাজ তাহের ব্রাদার্স লিমিটেডের কাছ থেকে ১৩১ কোটি ৪৭ লাখ ৮৬ হাজার ৬৪৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। 
এছাড়া ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ – নারায়ণখোলা- রামভদ্রপুর-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০১ এর পূর্ত কাজ যৌথভাবে মোজাহার এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড, ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও সাগর ইনফো বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ১৪৯ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।
 
অপর এক প্রস্তাবে প্যাকেজ নং পিডব্লিউ-০১ এর পূর্ত কাজ যৌথভাবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, (২) ও হাসান টেকনো বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ১৮০ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।সাঈদ মাহবুব খান আরও জানান, মঙ্গলবার (৯ মে) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১০তম ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৮টি প্রস্তাব উপস্থাপন করা হয়।
 
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৫টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি এবং সশস্ত্র বাহিনী বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩ হাজার ২০৯ কোটি ৫০ লক্ষ ৮৭ হাজার ৩০৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৩ হাজার ১০০ কোটি ৪৯ লক্ষ ৫৮ হাজার ৪৭৭ টাকা ও এডিবি অর্থায়ন ১০৯ কোটি ১ লক্ষ ২৮ হাজার ৮২৭ টাকা।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *