ইসলামাবাদে ১৪৪ ধারা, বিক্ষোভের ডাক পিটিআইয়ের

ইসলামাবাদে ১৪৪ ধারা, বিক্ষোভের ডাক পিটিআইয়ের

আন্তর্জাতিক

গ্রেপ্তার করা হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে। জিও নিউজ ও ডন এ খবর দিয়ে বলছে, তাকে আল কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে গ্রেপ্তার করেছে রেঞ্জার্স। সেখানে তারা তাকে নিজেদের হেফাজতে নিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করেছে পুলিশ। পক্ষান্তরে ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) তাৎক্ষণিকভাবে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছে।  কিন্তু পুলিশ বলেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। নিজের বিরুদ্ধে বেশ কিছু মামলায় জামিন আবেদন করতে গিয়েছিলেন ইমরান। তাকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন ইসলামাবাদের আইজিপি ড. আকবর নাসির খান। তিনি বলেন, আল কাদির ট্রাস্ট মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

ডন বলছে, দুটি মামলার শুনানিতে উপস্থিত হয়েছিলেন ইমরান।এ সময় তাকে রেঞ্জার্সরা তাদের হেফাজতে নিয়েছে। খবরের সত্যতা নিশ্চিত করেছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফের (পিটিআই) আইনজীবী ফয়সাল চৌধুরী। দলটির ভাইস প্রেসিডেন্ট ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী টুইটে বলেছেন, ইসলামাবাদ হাইকোর্ট ‘রেঞ্জার্সের দখলে রয়েছে। আইনজীবীদের নির্যাতন করা হচ্ছে। ইমরান খানের গাড়ি ঘিরে ফেলা হয়’।

আরেক টুইটে তিনি বলেন, আদালত চত্বর থেকে ইমরান খানকে অপহরণ করা হয়েছে। বেশ কিছু আইনজীবী এবং সাধারণ মানুষকে এ সময় নির্যাতন করা হয়েছে। অজ্ঞাত লোকজন ইমরান খানকে অজ্ঞাত স্থানে নিয়ে গেছে। অন্যদিকে পিটিআইয়ের আজহার মাশওয়ানি অভিযোগ করেন, আদালতের ভিতর থেকেই ইমরানকে অপহরণ করেছে রেঞ্জার্স। তাৎক্ষণিকভাবে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ ডেকেছে দল। টুইটারে এক ভিডিও বার্তায় পিটিআই নেতা মুশারাত চিমা বলেছেন, ইমরান খানকে তারা নির্যাতন করছে। তাকে প্রহার করছে। খান সাহেবের সঙ্গে তারা এমন সব করছে।

পিটিআইয়ের কর্মকর্তারা ইমরান খানের আইনজীবীর ভিডিও-ও শেয়ার করেছেন। তাতে বলা হয়েছে, কোর্টের বাইরে বাজেভাবে আহত হয়েছেন ইমরান খান। তাকে গ্রেপ্তারের একটি ভিডিও শেয়ার করেছে তারা। দল বলেছে, পাকিস্তানের সাহসী মানুষকে বেরিয়ে আসতেই হবে এবং দেশের পক্ষে দাঁড়াতে হবে। ইসলামাবাদ পুলিশ ১৪৪ ধারা জারি করেছে  ইসলামাবাদে। লোকজনকে নির্যাতনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে তারা। বলেছে, ইমরান খানের গাড়ি ঘিরে ছিল পুলিশ।
বেশ কয়েক দফা চেষ্টার পর ইমরান খানকে গ্রেপ্তার করো হলো। এর আগে তাকে লাহোরের জামান পার্কের বাসা থেকে গ্রেপ্তারে পুলিশ অভিযান চালায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *