এশিয়ান গেমস খেলবে বাংলাদেশ নারী ফুটবল দল

এশিয়ান গেমস খেলবে বাংলাদেশ নারী ফুটবল দল

খেলাধুলা
২০১৮ সালে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ইতিহাস গড়েছিল বাংলাদেশ পুরুষ ফুটবল দল। জামাল ভূঁইয়ার গোলে কাতারকে হারিয়ে প্রথমবারের মত টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে ওঠেছিল তারা। কিন্তু এবছর অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়ান গেমসে নারী ফুটবল দল পাঠালেও বাদ পরছে পুরুষ দল। আজ বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভা শেষে এ বিষয়ে কথা বলেন এশিয়ান গেমসের শেফ দ্যা মিশন ও বিওএ কোষাধক্ষ্য এ. কে. সরকার।  তিনি বলেন, ‘গেমসে ১৭টি খেলায় দল পাঠানোর সিদ্ধান্ত হয়েছিল আগেই। সেই সিদ্ধান্ত বহাল আছে। সঙ্গে বক্সিং ইভেন্ট যোগ হয়েছে। তবে ফুটবলে মেয়েদের পাঠানো হলেও ছেলেরা বাদ পড়েছে।’ পুরুষ দল না পাঠানোর সিদ্ধান্তের পেছনের কারণ জানতে চাইলে এ কে সরকার বলেন, ‘ছেলেদের পারফরম্যান্স চিন্তা করে এই সিদ্ধান্ত।’

পারফরমেন্সের বিচারে ছেলেদের ফুটবলে ভাঁটার টান চলছে অনেকদিন ধরেই। ফিফা র‍্যাংকিংয়ে জাতীয় দলের পিছনে যাবার অব্যাহত থাকার পাশাপাশি গত মার্চের শেষ সপ্তাহে র‍্যাংকিংয়ে ১৯৯ থাকা সিশেলসের বিপক্ষে এক ম্যাচ হেরে যায় তারা। পরে অবশ্য এক ম্যাচ জিতে সিরিজ ড্র করতে সমর্থ হয় টাইগাররা।

অপরদিকে নারী দল অবশ্য পারফর্মেন্সের দিক থেকে ছেলেদের চেয়ে অনেক এগিয়ে রয়েছে। গত সাফ ফুটবল চ্যাম্পিয়নশীপে শিরোপা জয়ী হয় সাবিনা-কৃষ্ণা-মারিয়ারা। এদিকে এশিয়ান গেমসে এবারই নারী ফুটবল দলের প্রথম অংশগ্রহণ। শুধু তাই নয়, এ টুর্নামেন্টে খেললে এটাই হবে সাবিনাদের সর্বোচ্চ পর্যায়ে অংশগ্রহণ। বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের জন্য তা এক মাইলফলক হয়েই থাকবে।

এই আসরটি চীনের হাংজু শহরে ২০২২ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু করোনা ভাইরাসের কারণে তা পিছিয়ে দেয়া হয়। এ বছরের ২৩ সেপ্টেম্বর টুর্নামেন্টটি আবার শুরু হবার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *