জামায়াতের বিচারে আইন সংশোধনের প্রক্রিয়া চলছে: আইনমন্ত্রী

জামায়াতের বিচারে আইন সংশোধনের প্রক্রিয়া চলছে: আইনমন্ত্রী

বাংলাদেশ
মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে রাজনৈতিক দল হিসেবে জামায়াত ইসলামীর বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধনের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার (৬ মে) দুপুরে রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিউটে বিচারকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

জামায়াতের বিচারে সরকারের আন্তরিকতার ঘাটতি আছে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারই মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের শীর্ষ নেতাদের বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি কার্যকর করেছে। তাই জামায়াতের বিচারে সরকারের আন্তরিকতার ঘাটতি নেই। এ প্রশ্ন করাও আমাদের জন্য দুঃখের। জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের প্রক্রিয়া চলমান রয়েছে।

জামায়াতের নিবন্ধন বাতিলের মামলা আপিল বিভাগে বিচারাধীন। তাই বিচারাধীন বিষয় নিয়ে কোনো কথা বলবেন না বলেও জানান আইনমন্ত্রী।

অনুষ্ঠানে উপস্থিত বিচারকদের উদ্দেশে আনিসুল হক বলেন, জুডিশিয়াল ডিসিশন (সব্বোর্চ আদালতের রায় বা সিদ্ধান্ত) মেনে মামলার জট নিরসনে ভূমিকা রাখতে হবে। বিচার বিভাগের জন্য অন্য যেকোনো সরকারের চেয়ে বাজেট বাড়ানো হয়েছে। বিচারকদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এখন আপনাদের দায়িত্ব মানুষ যেন দ্রুত বিচার পায়, সেটা নিশ্চিত করা।

বিচার প্রশিক্ষণ ইনস্টিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *