হোয়াইট হাউসের ঈদ উদযাপনে ঢুকতে বাধা মুসলিম মেয়রকে

হোয়াইট হাউসের ঈদ উদযাপনে ঢুকতে বাধা মুসলিম মেয়রকে

আন্তর্জাতিক

গত সোমবার (১ মে) হোয়াইট হাউজে পবিত্র রমজান মাসের শেষ এবং ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে আয়োজন করা হয়েছিল এক জাঁকজমক অনুষ্ঠানের। এতে উপস্থিত ছিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

অথচ মুসলিমদের উৎসব নিয়ে আয়োজিত সেই অনুষ্ঠানেই ঢুকতে পারলেন না দেশটির এক মুসলিম মেয়র।এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, সোমবার ঈদুল ফিতরের অনুষ্ঠানে যোগ দিতে হোয়াইট হাউজে পৌঁছানোর কিছুক্ষণ আগে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রসপেক্ট পার্কের মুসলিম মেয়র মোহাম্মদ খায়রুল্লাহকে ফোন করে জানানো হয়, তাকে প্রবেশের অনুমতি দেয়নি গোয়েন্দা সংস্থা সিক্রেট সার্ভিস। ফলে তিনি ওই অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না।

সিরীয় বংশোদ্ভূত খায়রুল্লাহ জানান, তাকে কেন হোয়াইট হাউজে ঢোকার অনুমতি দেয়নি, তা জানায়নি সিক্রেট সার্ভিস। অনুষ্ঠানে যোগদানে বাধা পাওয়ার বিষয়টি আমেরিকান-ইসলামিক রিলেশনসের নিউ জার্সি কাউন্সিলকে জানিয়েছেন মুসলিম এ নেতা।

সংগঠনটি এফবিআইয়ের তথাকথিত ‘টেররিস্ট স্ক্রিনিং ডেটা সেট’-এর তথ্য প্রচার বন্ধ করতে বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে। সংগঠনটি খায়রুল্লাহকে জানিয়েছে, তার নাম ও জন্মতারিখসহ এক ব্যক্তি এফবিআই’র ওই ডেটা সেটে ছিলেন, যা তাদের অ্যাটর্নিরা ২০১৯ সালে পেয়েছিলেন।

গোয়েন্দা সংস্থা সিক্রেট সার্ভিসের মুখপাত্র অ্যান্থনি গুগলিলমি সত্যতা নিশ্চিত করে বলেন, খায়রুল্লাহকে হোয়াইট হাউস কমপ্লেক্সে প্রবেশ করার অনুমতি দেয়া হয়নি। তবে কেন দেয়া হয়নি, সে ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাননি তিনি।

এদিকে এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি হোয়াইট হাউজ ও।

নিউ জার্সিতে ফিরে যাওয়ার সময় এক টেলিফোন সাক্ষাত্কারে খায়রুল্লাহ বলেন, “এটি আমাকে বিস্মিত, হতবাক ও হতাশ করেছে।“

ক্ষমতায় থাকতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সীমিত করেছিলেন। তার এই পদক্ষেপের অন্যতম কঠোর সমালোচক ছিলেন মেয়র খায়রুল্লাহ।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রসপেক্ট পার্কের মুসলিম মেয়র মোহাম্মদ খায়রুল্লাহ গত জানুয়ারিতে পঞ্চমবারের মতো নির্বাচিত হন।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *