ফের চালু হলো ৪৮ পৃষ্ঠার ই-পাসপোর্ট

ফের চালু হলো ৪৮ পৃষ্ঠার ই-পাসপোর্ট

দেশজুড়ে
অনলাইনে প্রায় দুই মাস বন্ধ থাকার পর আবারো ৪৮ পৃষ্ঠার ই-পাসপোর্টের বই ইস্যু শুরু হয়েছে। গতকাল সন্ধ্যায় এ কার্যক্রম শুরু হয়েছে। তবে আগের মতো নির্ধারিত ফিতে ৬৪ পাতার পাসপোর্ট বইও ইস্যু করবে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর (ডিআইপি)।

মঙ্গলবার ই-পাসপোর্ট ও ই-গেটের প্রকল্প পরিচালকের কার্যালয় থেকে এ বিষয়ে ডিআইপির মহাপরিচালককে চিঠি দেয়া হয়েছে।

ই-পাসপোর্ট প্রকল্প পরিচালক কার্যালয়ের কর্নেল মো. খালিদ সায়ফুল্লাহ স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, গতকাল বুধবার থেকে একজন গ্রাহক ই-পাসপোর্টের ৪৮ অথবা ৬৪ পাতার যে কোনো একটি বইয়ের জন্য আগের নিয়মে আবেদন করতে পারবেন।

এর আগে গত ২৯ মে কোনো কারণ উল্লেখ না করেই শুধু ৪৮ পাতার ই-পাসপোর্ট বই ইস্যু বন্ধ করেছিল ডিআইপি।

এ বিষয়ে ই-পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাদাত হোসেন বলেন, আমরা ৬৪ ও ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট কিনেছিলাম। কিন্তু ৪৮ পৃষ্ঠার পাসপোর্টে গ্রাহকরা বেশি নিচ্ছিল। ফলে সরকারি সম্পদের সুষ্ঠু ব্যবহারের জন্য ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট সাময়িকভাবে বন্ধ রাখা হয়। এ সময় ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট চালু রাখা হয়। প্রায় দুই মাসের মতো বন্ধ রাখার পর গতকাল বুধবার থেকে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট আবার চালু করা হয়েছে। এখন থেকে গ্রাহকরা ৬৪ বা ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট নিতে পারবেন।

ই-পাসপোর্ট ফি: 

৫ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৪০২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’তে সাত কার্যদিবসে পেতে ৬৩২৫ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ৮৬২৫ টাকা জমা দিতে হবে। তবে আবেদনকারীকে সুপার এক্সপ্রেস ডেলিভারির আবেদন করতে হলে আবেদনের আগেই নিজ দায়িত্বে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে।

১০ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৫৭৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারিতে সাত কার্যদিবসে পেতে ৮০৫০ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১০ হাজার ৩৫০ টাকা জমা দিতে হবে।

৫ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৬৩২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’তে সাত কার্যদিবসে পেতে ৮৬২৫ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১২ হাজার ৭৫ টাকা জমা দিতে হবে।

১০ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৮০৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারিতে সাত কার্যদিবসে পেতে ১০৩৫০ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারিতে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১৩ হাজার ৮০০ টাকা জমা দিতে হবে।

এ ছাড়া ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদের নতুন অথবা রি-ইস্যু এমআরপি ৭ দিনে পেতে ৬৯০০ টাকা ও ২১ দিনে পেতে ৩৪৫০ টাকা দিতে হবে। এমআরপি ও ই-পাসপোর্ট উভয় ফি’র সঙ্গে ভ্যাট যুক্ত রয়েছে। অন্যদিকে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীরা রেগুলার ডেলিভারির জন্য আবেদন করলেও স্বয়ংক্রিয়ভাবে তারা এক্সপ্রেস ডেলিভারির সুবিধা পাবেন।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *