কয়েক সপ্তাহেই ইউরোপের অর্ধেক ওমিক্রনে আক্রান্ত হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কয়েক সপ্তাহেই ইউরোপের অর্ধেক ওমিক্রনে আক্রান্ত হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক
ওমিক্রন নিয়ে ফের হুঁশিয়ারি জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী ছয় থেকে আট সপ্তাহ ইউরোপের অর্ধেক জনগণ করোনায় আক্রান্ত হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক ডা. হ্যান্স ক্লাগ বলেন, পশ্চিম থেকে পূর্ব ইউরোপে ওমিক্রনের সংক্রমণ ছেয়ে গেছে। চলতি বছরের প্রথম সপ্তাহেই ইউরোপে সত্তর লাখ মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। এরপর দুই সপ্তাহের ব্যবধানে করোনা শনাক্তের সংখ্যা দ্বিগুণের বেশি বেড়েছে। সংক্রমণ বাড়ার পেছনে করোনাভাইরাসের ডেল্টা ধরন তো আছেই, তার মধ্যে ওমিক্রন পরিস্থিতি আরো খারাপ করছে।

সিয়াটলভিত্তিক হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন ইনস্টিটিউটের পূর্বাভাস তুলে ধরে হ্যান্স ক্লুগ বলেন, আগামী ছয় থেকে আট সপ্তাহে এই অঞ্চলের জনসংখ্যার ৫০ শতাংশের বেশি মানুষ ওমিক্রনে আক্রান্ত হবে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনে আক্রান্ত হওয়া মানুষ গুরুতর অসুস্থ কম হয়। ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যাও কম। তবে করোনার অন্য ধরনগুলোর চেয়ে ওমিক্রন অনেক বেশি সংক্রামক। এমনকি ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার পরও অনেকে ওমিক্রনে আক্রান্ত হতে পারে।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published.