মিয়ানমারে পাথরখনি ধসে শতাধিক কর্মী নিখোঁজ

মিয়ানমারে পাথরখনি ধসে শতাধিক কর্মী নিখোঁজ

আন্তর্জাতিক
মিয়ানমারে উত্তরাঞ্চলের একটি জেড পাথরের খনি ধসে একজন নিহত ও শতাধিক কর্মী নিখোঁজ রয়েছেন। বুধবার (২২ ডিসেম্বর) উদ্ধারকারী কর্মকর্তাদের বরাত দিয়ে এই প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

উদ্ধারকারী দলের সদস্য কো নাই বলেছেন, উত্তরাঞ্চলের কাচিন রাজ্যের হপাকান্তের জেড খনিতে বুধবার ভোর ৪টার দিকে ভূমিধসের ঘটনা ঘটে। এতে অন্তত ৭০ থেকে ১০০ জনের বেশি নিখোঁজ রয়েছেন।

এ সময় তিনি বলেন, ‌আমরা ইতোমধ্যে আহত ২৫ জনকে উদ্ধারের পর হাসপাতালে পাঠিয়েছি। এছাড়া দুর্ঘটনাস্থল থেকে একজনকে মৃত উদ্ধার করা হয়েছে।

নিখোঁজদের দেহের সন্ধানে তল্লাশি অভিযান পরিচালনা করছে প্রায় ২০০ উদ্ধারকারী। উদ্ধারকারীদের অনেকেই নৌকায় করে পাশের একটি হ্রদে তল্লাশি চালাচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

বিশ্বে অভিজাত শ্রেণির কাছে তুমুল জনপ্রিয় সবুজ রংয়ের প্রায় স্বচ্ছ রত্নপাথর জেড। মিয়ানমার বিশ্বে এই পাথরের সবচেয়ে বড় উৎস। দেশটির প্রতিবেশী চীনেও এই জেড পাথরের ব্যাপক চাহিদা রয়েছে। প্রত্যেক বছর মূল্যবান জেড পাথর খনি থেকে উত্তোলন ও খনির বর্জ্যে খুঁজতে গিয়ে দেশটির অনেক মানুষ প্রাণ হারিয়ে ফেলেন।

মিয়ানমারের জেড বাণিজ্যের প্রাণকেন্দ্র কাচিন রাজ্যের হপাকান্তে গত বছরও প্রবল বর্ষণের কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত ৩০০ শ্রমিকের খনিতেই সমাধি হয়।

বিশ্বের অত্যন্ত মূল্যবান জেড পাথরের প্রায় ৯০ শতাংশ উত্তোলন হয় মিয়ানমারে। যার বেশিরভাগই পাওয়া যায় দেশটির কাচিন রাজ্যের হপাকান্তে।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *