অশ্বিনের কাছে ক্ষমা চাইলেন কোচ দ্রাবিড়

অশ্বিনের কাছে ক্ষমা চাইলেন কোচ দ্রাবিড়

খেলাধুলা
রবি শাস্ত্রির যুগ শেষে ভারত দলের দায়িত্ব এখন রাহুল দ্রাবিড়ের কাঁধে। কোহলি, রোহিত, অশ্বিনদের গুরু তিনি। আর গুরু দ্রাবিড় কি না ক্ষমা চাইলেন স্পিনার রবিচন্দ্র অশ্বিনের কাছে! অবাক হওয়ার কিছু নেই। ঘটনাটি ১০ বছর আগের। সে সময় দ্রাবিড় ছিলেন অশ্বিনের সতীর্থ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো এক ম্যাচে অশ্বিনের বলে ক্যাচ তুলে দিয়েছিলেন ওসি তারকা মাইকেল হাসি। আর সেই সহজ ক্যাচ ফস্কে গিয়েছিল দ্রাবিড়ের হাত থেকে। ক্যাচটি সেই ম্যাচের জন্য টার্নিং পয়েন্ট ছিল। এমন গুরুত্বপূর্ণ ক্যাচ ফেলে দেওয়ায় মাশুলও গুনতে হয় ভারতকে।

আর ভারতীয় দলের হেড কোচ হয়ে সেই ক্যাচ মিসের স্মৃতিচারণ করলেন দ্রাবিড়।  ক্ষমা চাইলেন অশ্বিনের কাছে। নিজের ইউটিউব চ্যানেলে ‘৪০ শেডস অফ অ্যাশ #আস্ক অ্যাশ’ অনুষ্ঠানে এমনটাই জানালেন অশ্বিন। অনুষ্ঠান অশ্বিনকে প্রশ্ন করা হয়, কোন বাঁ-হাতি ব্যাটার তার বোলিংয়ে সবচেয়ে ভালো খেলেছেন?

জবাবে ভারত দলের এই স্পিনার বলেন, ‘আমি শুধু এটাই বলব, মাইক হাসি আমার বল ভালো খেলেছিল। মেলবোর্নে রাহুল ভাই একটি ক্যাচ ফেলেছিল। কোচ হওয়ার পরও ড্রেসিংরুমে এসে দ্রাবিড় সেই ঘটনার কথা বলেছে। আমি যখন ভারতীয় দলে ঢুকেছিলাম, তখন আমি শিক্ষানুবিশের মতো ছিলাম। তারপর অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলাম। মাইক হাসিকে বল করেছিলাম।

তবে আমার সত্যিই মনে হয় যে হাসি দুর্দান্ত ব্যাটার। তবে বাঁ-হাতি হোক বা ডান-হাতি, সেই বিষয়টার তেমন কোনো গুরুত্ব নেই। অপর যে ব্যাটসম্যানকে আমি উপরের দিকে রাখব, সে হল অ্যালেস্টার কুক। ২০১২ সালের সফরে আমাদের বিপক্ষে ভালো খেলেছিল। পরে বাজিমাত করেছিলাম আমি।’

উল্লেখ্য, ২০১১ সালের অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে রীতিমতো বিপাকে পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। ১৪৮ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল তাদের। একা লড়াই করছিলেন মাইক হাসি। ৫০ তম ওভারে দুর্দান্ত বলে হাসিকে ক্রিজের বাইরে বের করে এনেছিলেন অশ্বিন। বল সামান্য ঘুরে হাসির ব্যাটের কানায় লেগে দ্রাবিড়ের কাছে গিয়েছিল। একেবারে সাধারণ ক্যাচ ছিল।

কিন্তু সেই ক্যাচ ফেলে দিয়েছিলেন দ্রাবিড়। সেই সময় অসিদের স্কোর ছিল ৬ উইকেটে ১৬৩ রান। শেষপর্যন্ত সেই হাসির ৮৯ রানের সৌজন্যে দ্বিতীয় ইনিংসে ২৪০ রান তোলে অস্ট্রেলিয়া। অনেকের মতে, সেই ক্যাচ ধরতে পারলে ওই ম্যাচের ভাগ্য পালটে যেতে পারত। যে ম্যাচে ১২২ রানে হেরেছিল ভারত।

তবে সেই ঘটনার জন্য আগেও ক্ষমা চেয়েছিলেন দ্রাবিড়।

ভারতের গণমাধ্যম এনডিটিভিতে একটি অনুষ্ঠানে দ্রাবিড় বলেছিলেন, ‘অশ্বিন দুর্দান্ত বল করছিল। সত্যিই ভালো বল করছিল ও। আমি মাইক হাসির একেবারে সহজ ক্যাচ ফেলে দিয়েছিলাম। সেটাই আমার শেষ সিরিজ ছিল। সেই সময় ব্যাটার এবং স্লিপ ফিল্ডার হিসেবে আমি রীতিমতো সমস্যার মুখে পড়ছিলাম। এটা ভালো যে আমি তারপর অবসর নিয়েছি।

অশ্বিন খুব ভালো বল করছিল। হাসিকে বোকা বানিয়েছিল। যে স্পিনের বিরুদ্ধে দুর্দান্ত। অশ্বিন বোকা বানিয়েছিল এবং আমি ক্যাচ ফেলে দিয়েছিলাম। আমি ক্ষমাপ্রার্থী অশ্বিন। তখনও আমি ওকে স্যরি বলেছিলাম।’

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *