ওমিক্রন নিয়ে সুনির্দিষ্ট তথ্য পেতে দুই সপ্তাহ লাগবে : ড. অ্যান্থনি ফসি

ওমিক্রন নিয়ে সুনির্দিষ্ট তথ্য পেতে দুই সপ্তাহ লাগবে : ড. অ্যান্থনি ফসি

আন্তর্জাতিক
দেশে দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য করাসহ অর্থনৈতিক বাজারে কাঁপন ধরিয়েছে নভেল করোনভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন। ভ্যারিয়্যান্টটি সম্পর্কে নিশ্চিত তথ্য পেতে প্রায় দুই সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ কর্মকর্তা ড. অ্যান্থনি ফসি। তিনি বিষয়টি স্থানীয় সময় গতকাল রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছেন।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, থ্যাংকস্‌গিভিং ছুটির সপ্তাহান্তে ওয়াশিংটনে ফিরে আসা মার্কিন প্রেসিডেন্টকে রোববার বিকেলে ওমিক্রনের বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন তাঁর করোনভাইরাস-সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাঁরা আশঙ্কা করছেন—আফ্রিকা দক্ষিণাঞ্চলে ওমিক্রন প্রথম শনাক্ত হওয়ার পর ওই অঞ্চল থেকে আগতদের ওপর ভ্রমণ-নিষেধাজ্ঞা জারি করলেও নতুন ভ্যারিয়্যান্টটি যুক্তরাষ্ট্রে পৌঁছে যাবে।
অ্যান্থনি ফসি মার্কিন প্রেসিডেন্টকে বলেছেন, তাঁর বিশ্বাস—বিদ্যমান টিকাগুলোই ‘করোনায় গুরুতর আক্রান্ত হওয়া থেকে একটি নির্দিষ্ট মাত্রায় সুরক্ষা’ দিতে সক্ষম। এর পাশাপাশি অন্য কর্মকর্তারা টিকাপ্রাপ্ত মার্কিনিদের করোনার বুস্টার শট দেওয়ার সুপারিশ পুনর্ব্যক্ত করেন।
হোয়াইট হাউসের বরাতে রয়টার্স জানিয়েছে, ওমিক্রন ভ্যারিয়্যান্ট এবং এ নিয়ে মার্কিন তৎপরতার বিষয়ে জো বাইডেন আজ জনসাধারণকে হালনাগাদ তথ্য জানানোর কথা রয়েছে।
আফ্রিকার দক্ষিণাঞ্চলে সর্বপ্রথম শনাক্ত হওয়ার পর ওমিক্রন এখন অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, যুক্তরাজ্য, ডেনমার্ক, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, নেদারল্যান্ডস, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকাসহ যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী দেশ কানাডায় শনাক্ত হয়েছে।
বাইডেনকে ওমিক্রনের বিষয়ে অবহিত করার আগে গতকাল এবিসি নিউজের ‘দিস ইউক’ অনুষ্ঠানে অ্যান্থনি ফসি বলেছেন করোনার নতুন ভ্যারিয়্যান্টটি যুক্তরাষ্ট্রেও শনাক্ত হবে এবং তা অনিবার্য।
এ ছাড়া সংবাদমাধ্যম এনবিসির সঙ্গে কথা বলার সময় ফসি বলেছেন, ‘ইঙ্গিতটা স্পষ্ট যে, ওমিক্রনের দ্রুত সংক্রমণের ক্ষমতা রয়েছে। আর এটিই এখন আমাদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
নতুন ভ্যারিয়্যান্টের বিষয়ে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে আরও তথ্য চেয়েছেন মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক মন্ত্রী জেভিয়ের বেসেররা গতকাল দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলার সঙ্গে গতকাল কথা বলেছেন। মার্কিন মন্ত্রী ওমিক্রনের বিষয়ে দক্ষিণ আফ্রিকার স্বচ্ছ অবস্থানের প্রশংসা করেন।
যুক্তরাষ্ট্রে গত ১৪ দিনে ১১ লাখের বেশি করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। শনাক্তের হার আগের দুই সপ্তাহের চেয়ে ৯ শতাংশ বেশি। রয়টার্সের তথ্য অনুযায়ী, প্রতি লাখে নতুন সংক্রমণ সবচেয়ে বেড়েছে মিশিগান ও মিনেসোটা অঙ্গরাজ্যে।
নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল এক বিবৃতিতে বলেছেন, নিউইয়র্কজুড়ে করোনায় আক্রান্ত শনাক্তের সংখ্যা বাড়ছে। এবং নতুন ওমিক্রন ভেরিয়্যান্টটি আমাদের এত দিনের অগ্রগতির ওপর সত্যিকারের হুমকি তৈরি করেছে।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *