গ্রেডিং ছাড়াই ‘দরদ’, বিশ্বজুড়ে মুক্তি ১৫ নভেম্বর

বিনোদন

সেন্সর বোর্ড থেকে সার্টিফিকেশন বোর্ডে রূপান্তর ঘটলেও সেটি পুরোপুরি কার্যকর করতে পারছেন না সদস্যরা। এর মধ্যে ‘ভয়াল’ নামের একটি ছবিকে ‘প্রাপ্তবয়স্কদের জন্য’ বোর্ড সদস্যরা সিল মেরে দিলেও সিনেমা সংশ্লিষ্টরা দাবি করছেন, এটি ‘সামাজিক ছবি’! যাতে অভিনয় করেছেন ছোট পর্দার দুই পরিচিত মুখ ইরফান সাজ্জাদ ও আইশা খান।

দেশের প্রথম স্বীকৃত ‘প্রাপ্তবয়স্ক’ সিনেমা হিসেবে ‘ভয়াল’ ভালো প্রচারণা পেলেও এটি নিয়ে দ্বিমত প্রকাশ করেছেন অনেক পর্যবেক্ষক। অনেকেই বলছেন, এই গ্রেডিং সিস্টেমের কারণে ছবিটি মুক্তির আগেই মার খেলো। অন্যদিকে বোর্ড সদস্যরাও বারবার বলছিলেন, সার্টিফিকেশন আইন ও বোর্ড থাকলেও এটি পরিচালনার কোনও বিধি তাদের হাতে নেই। ফলে সিনেমার সঠিক মানদণ্ড নির্ধারণে বেগ পেতে হচ্ছে।

ঠিক এমন দোদুল্যমান পরিস্থিতিতে ‘বড় ছবি’র মুখোমুখি হলেন সার্টিফিকেশন সদস্যরা। সম্প্রতি তারা দেখেছেন শাকিব খানের ‘দরদ’। এর মধ্যে ৭ অক্টোবর বোর্ড সদস্যদের পক্ষে ছবিটি মুক্তির অনুমতি আর প্রশংসাও পেয়েছেন নির্মাতা অনন্য মামুন।

পরিচালক সমিতির সভাপতি ও চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের অন্যতম সদস্য কাজী হায়াত বলেছেন, ‘‘দরদ’ পাস পেয়েছে। সেন্সর থেকে নতুন সার্টিফিকেশন বোর্ড হওয়ায় এখনও গ্রেডিং সিস্টেম চালু হয়নি। আইন উপদেষ্টা বলেছেন নতুন বিধি তৈরি করতে হবে। ছয় মাসের মধ্যে আইন প্রণয়ন করে ছবির ম্যারিট অনুযায়ী পরে গ্রেড দেওয়া হবে। তাই গ্রেডিং সিস্টেম চালু হওয়ার আগ পর্যন্ত আনকাট বলা যেতে পারে।’’

‘দরদ’ প্রসঙ্গে এই চলচ্চিত্রজন বলেন, ‘এটা প্রেমের ছবি, দেখে আমার ভালো লেগেছে। এটুকু বলতেই স্বাচ্ছন্দ্যবোধ করবো। দায়িত্বশীল পদে থেকে এর বেশি কিছু আমি বলতে পারবো না।’

এদিকে কিছু টেকনিক্যাল অবজারভেশন উল্লেখ করে সার্টিফিকেশন বোর্ডের আরেক সদস্য খিজির হায়াত খান বলেন, ‘দুই একজন বোর্ড মেম্বারের টেকনিক্যাল অবজারভেশন ছিল। সেটি ঠিক করতে বলা হয়েছে নির্মাতাকে। এছাড়া সমস্যা নেই। ছবিটিকে আমরা ছেড়ে দিয়েছি। এটি বাণিজ্যিক ছবি, শাকিব খান খুব ভালো অভিনয় করেছেন।’

এদিকে সার্টিফিকেশন বোর্ডের সবুজ সংকেত পেয়েই ছবিটির নতুন টিজার প্রকাশ করেছে এসকে মুভিজ। জানানো হয়েছে, ছবিটি মুক্তি পাচ্ছে ১৫ নভেম্বর, বিশ্বজুড়ে!

সাইকো-থ্রিলার ধাঁচের এই সিনেমায় শাকিব খানকে দেখা যাবে দুলু মিয়া চরিত্রে। এতে শাকিবের সঙ্গে বলিউড নায়িকা সোনাল চৌহান অভিনয় করেছেন। শাকিব-সোনাল ছাড়াও অভিনয় করেছেন পায়েল সরকার, বিশ্বজিৎ চক্রবর্তী, রাজেশ শর্মা, এলিনা শাম্মী, ইমতু রাতিশ, রাহুল দেব, অলোক জৈন, সাফা মারিয়া প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *