দুই ভাইয়ের চমকে দ. আফ্রিকাকে প্রথমবার হারালো আয়ারল্যান্ড

খেলাধুলা

প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে টি-টোয়েন্টি ম্যাচ হারানোর কীর্তি গড়লো আয়ারল্যান্ড। আবু ধাবির জাইদ ক্রিকেট স্টেডিয়ামে প্রোটিয়াদের ১০ রানে হারিয়েছে আইরিশরা। এই স্টেডিয়ামে ৮ ম্যাচ পর প্রথমবার আগে ব্যাট করা দল জয় পেলো।

আইরিশদের জয়ের নায়ক অ্যাডাইর ভ্রাতৃদয়। প্রথমে ৫৮ বলে ১০০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রস অ্যাডাইর। এটি টি-টোয়েন্টিতে তার ব্যক্তিগত প্রথম আর সবমিলিয়ে কোনো আইরিশ ব্যাটারের তৃতীয় সেঞ্চুরি।

রস অ্যাডইরের সেঞ্চুরি আর অধিনায়ক পল স্টারলিংয়ের ৫২ রানের ইনিংসে ৬ উইকেটে ১৯৫ রান করে আয়ারল্যান্ড। এরপর বল হাতে মার্ক অ্যাডাইরের ৩১ রানে ৪ উইকেটের সুবাদে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে ১৮৫ রানে বেঁধে ফেলে আইরিশরা।

আয়ারল্যান্ডের ওপেনিং জুটিতে ১৩৭ রান তোলে রস ও স্টারলিং। টি-টোয়েন্টিতে আইরিশদের ইতিহাসে ওপেনিংয়ে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি এটি। তখন মনে হয়েছিল আয়ারল্যান্ডের সংগ্রহ ২০০ ছাড়িয়ে যাবে। কিন্তু শেষ দিকে ৪৩ রান তুলতেই ৬ উইকেটের পতন হলে আইরিশরা ১৯৫ রানে আটকে যায়।

১৯৬ রান তাড়ায় উদ্বোধনী জুটিতে ৫.৩ ওভারেই ৫০ রান তোলেন রায়ান রিকেলটন ও রিজা হেনড্রিকসের। ২২ বলে ৩৬ রান করে আউট হন রিকেলটন এরপর ম্যাথু ব্রিটজকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৭১ রানের জুটি করেন হেনড্রিকস। ৩২ বলে ৫১ রান করে সাজঘরে ফেরত যান হেনড্রিকস। এরপর হুমমুড় করে ভেঙে পড়ে প্রোটিয়াদের ব্যাটিং লাইনআপ।

একটা সময় ১০ ওভারে দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ১০৮ রান। হাতে ৯ উইকেট। এরপর শেষ ৫ ওভারে দরকার ৫৩ রান, হাতে ৭ উইকেট। কিন্তু মার্ক অ্যাডাইর ত্রিস্টান স্টাবসকে আউট করার পর আর দাঁড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *