কাজের মাধ্যমে পুলিশকে জনবান্ধব প্রমাণ করতে হবে : স্বরাষ্ট্র উপদেষ্টা

বাংলাদেশ

কাজের মাধ্যমে পুলিশকে জনবান্ধব প্রমাণ করতে হবে। এজন্যে পুলিশকে জনবান্ধব ফোর্সে রূপান্তরের লক্ষ্যে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর রমনায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) হেডকোয়ার্টারের সম্মেলন কক্ষে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ নির্দেশনা দেন।

উপদেষ্টা বলেন, শুধু কাগজে কলমে নয়, জনসেবা ও কাজের মাধ্যমে পুলিশকে বাস্তবিকভাবেই জনবান্ধব প্রমাণ করতে হবে। এর জন্য সর্বাগ্রে প্রয়োজন তাদের মন-মানসিকতার পরিবর্তন। তাদের উজ্জীবিত হতে হবে। জনসেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। পরিশ্রম করতে হবে। এর মাধ্যমে পুলিশের গৌরবোজ্জ্বল ভাবমূর্তি পুনরুদ্ধার সম্ভব।

জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, সাধারণ মানুষ যাতে স্বস্তি পায়, নিরীহ মানুষ যাতে হেনস্তার শিকার না হয়—সে লক্ষ্যে পুলিশকে কাজ করতে হবে। তদন্ত ছাড়া কাউকে গ্রেপ্তার করা যাবে না। নিজেদের পরিচয় না দিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাউকে গ্রেপ্তার করতে পারবে না। মব জাস্টিসের বিষয়ে জনসচেতনতা বাড়ানো প্রয়োজন উল্লেখ করে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, আইন নিজেদের হাতে তুলে নেওয়ার অধিকার কারও নেই। কেউ অন্যায় করলে তাকে আইনের হাতে তুলে দিন।ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ মহাপরিদর্শক মো. ময়নুল ইসলাম। সভায় ডিএমপির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে উপদেষ্টাকে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *