কাকরাইলে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের আন্দোলন

বাংলাদেশ

সরকারি চাকরিতে সব ধরনের কোটা সংস্কারের এক দফা দাবিতে ‘শাটডাউন’ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর কাকরাইল মোড়ে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ১টার দিকে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজসহ কাকরাইলের আশপাশের এলাকায় ছাত্র-ছাত্রীরা কাকরাইল মোড়ে সড়কে অবস্থান নেন। ফলে কাকরাইল-মালিবাগ বিজয়নগর পল্টন এলাকায় যানচলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।এ সময় আন্দোলন থেকে শিক্ষার্থীদের ‌‘চেয়েছিলাম অধিকার হয়ে গেলাম রাজাকার’, ‘তুমি কে, আমি কে? রাজাকার, রাজাকার, কে বলেছে, কে বলেছে—স্বৈরাচার, স্বৈরাচার’, ‘আবার ভাই মরলো কেন প্রসাশন জবাব চাই’ বলে নানান স্লোগান দিতে দেখা গেছে।

dhakapost

গতকাল রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় ও শনির আখড়ায় পুলিশের সাথে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তিনি বলেন, উচ্চ আদালত থেকে ছাত্রসমাজ ন্যায়বিচার পাবে এবং তাদের হতাশ হতে হবে না।

এরপর দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কর্মসূচি অনুযায়ী, হাসপাতাল ও জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া সবকিছু বন্ধ থাকবে এবং রাস্তায় অ্যাম্বুলেন্স ছাড়া কোনো যানবাহন চলবে না বলে জানানো হয়। তারই অংশ হিসেবে আজকের এই কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *