‘কমপ্লিট শাটডাউনে’ সড়কে অচলাবস্থা, দোকানপাট-যানবাহন চলাচল বন্ধ

বাংলাদেশ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউনে’ রাজধানীতে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। ঢাকার অভ্যন্তরে এবং দূরপাল্লার মহাসড়কগুলোতে যানবাহন চলছে না। রাজধানীতে বন্ধ রয়েছে বিপণী বিতানগুলোসহ অধিকাংশ দোকানপাট। সর্বাত্মক এ শাটডাউনে লোকজনকে রাস্তায় বের হতে দেখা যায়নি। রাজধানীর সড়কগুলোতে রিকশা চলাচল করলেও গণপরিবহণ ও ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেখা যায়নি।

আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে রাজধানী এবং এর আশপাশের এলাকা ঘুরে এ দৃশ্য দেখা গেছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশজুড়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও একদফা দাবিতে আজ বৃহস্পতিবার সকাল থেকে সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ শুরু হয়।

গতকাল বুধবার কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারী প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ফেসবুক পেজ থেকে সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এদিকে বাস মালিক সমিতি সরকারের নির্দেশে বাস চলাচলের ঘোষণা দিলেও বেলা সাড়ে ১১টা পর্যন্ত রাজধানীর সায়েদাবাদ, গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার ও আন্তনগর কোনো বাস ছেড়ে যায়নি। তবে, ঢাকার শনির আখড়ায় গতকাল রাতে ছাত্রদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষের ঘটনায় আটকে থাকা বাস-ট্রাক ও মালবাহী লরিগুলো আজও সড়কে আটকে রয়েছে।

গতকাল আন্দোলনকারী শিক্ষার্থীদের ফেসবুকে দেওয়া পোস্টে বলা হয়েছে, “কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও একদফা দাবিতে ১৮ জুলাই সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করছি।”

ওই পোস্টে আরও বলা হয়, ‘শুধু হাসপাতাল ও জরুরি সেবা ব্যতীত কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোনো গাড়ি চলবে না। সারা দেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি বৃহস্পতিবারের কর্মসূচি সফল করুন। আমাদের অভিভাবকদের বলছি, আমরা আপনাদেরই সন্তান। আমাদের পাশে দাঁড়ান, রক্ষা করুন। এই লড়াইটা শুধু ছাত্রদের না, দলমত নির্বিশেষে এদেশের আপামর জনসাধারণের।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *