মাগুরায় আশা শিক্ষা কর্মসূচি‘র অধীনে অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

দেশজুড়ে

মাগুরায় আশা শিক্ষা কর্মসূচির অধীনে আশা আলমখালি ব্রাঞ্চের রাউতড়া হৃদয়নাথ স্কুল এ্যান্ড কলেজে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শিক্ষার্থীদের ঝরে পড়া হ্রাস ও শিক্ষার মানোন্নয়নের উদ্দেশ্যে ৬ষ্ট থেকে ৮ম শ্রেনীর অভিভাবকদের নিয়ে সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
২১মে মঙ্গলবার রাউতড়া হৃদয়নাথ স্কুল এ্যান্ড কলেজের সম্মেলন কক্ষে বেলা ১১টার দিকে উক্ত অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাউতড়া হৃদয় নাথ স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক তপন কুমার ঘোষ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান ও উক্ত বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি বাবু পঙ্কজ কুমার কুন্ডু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আশা’র মাগুরা জেলার সিনিয়র ম্যানেজার মোঃ শমশের আলী, আশা’র জেলা এডুকেশন অফিসার মোঃ আবু সাঈদ । উক্ত বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ মাহমুদুল হাসান পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন আশা আলমখালি ব্রাঞ্চের ব্রাঞ্চ ম্যানেজার মোঃ আব্দুল বাতেন এবং আশা আলমখালি ব্রাঞ্চের শিক্ষা সুপারভাইজার মোঃ রাশেদুল ইসলাম রানা।
অনুষ্ঠানে অভিভাবক, অভিভাবিকা শিক্ষক /শিক্ষার্থীসহ জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ও আশা’র মাগুরা জেলা এডুকেশন অফিসার মোঃ আবু সাঈদ জানান, “আশা ২০১১ সাল থেকে প্রাথমিক পর্যায়ে অধ্যায়নরত নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির শিক্ষার্থীদের ঝরে পড়া হ্রাস ও শিক্ষার মানোন্নয়নের উদ্দেশ্যে দেশব্যাপী কাজ করে আসছে। বর্তমানে দরিদ্র শিক্ষার্থীদের প্রাক-প্রাথমিক পরিচর্যার মাধ্যমে স্কুলে ভর্তির জন্য প্রস্তুত, বিদ্যালয়ের পাঠ আয়ত্ত্বে সহায়তা এবং প্রথমিক ও মাধ্যমিক পর্যায়ে ঝরে পড়া রোধে প্রায় ১৫ হাজার ৬ শত ১২টি শিক্ষাকেন্দ্রের মাধ্যমে প্রায় ৪ লক্ষ্য ৮৫ হাজার ৪ শত ২৬ জন শিক্ষার্থীকে শিক্ষা সেবা দিয়ে যাচ্ছে । বর্তমানে যা শিশু শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত উন্নিত করা হয়েছে৷ ২০২৪ সাল থেকে মাধ্যমিক পর্যায়ে অধ্যায়নরত নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির শিক্ষার্থীদের ঝরেপড়া হ্রাস শিক্ষার মানোন্নয়নের উদ্দেশ্যে ৬৪ টি জেলায় ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে পাইলটিং প্রোগ্রাম চালু করেছে। যার মধ্যে আশা বাগদুলী ব্রাঞ্চে আখরজানি উচ্চ বিদ্যালয়-এ ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণীর পাইলটিং কর্মসূচি চলমান আছে।এরই পরিপেক্ষিতে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের গুনগত মান বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নের লক্ষ্যে রাউতড়া হৃদয়নাথ স্কুল এ্যান্ড কলেজ সম্মেলন কক্ষে শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে উক্ত মতবিনিময় সভার আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *