কনসার্ট হলে ১৩০ জনকে হত্যাকাণ্ডে রাশিয়ায় আজ জাতীয় শোক

আন্তর্জাতিক

মস্কোর একটি কনসার্ট হলে ইউরোপের অন্যতম ভয়াবহ হত্যাকাণ্ডের ঘটনায় ১৩০ জনেরও বেশি লোক নিহত হওয়ার পর আজ রোববার (২৪ মার্চ) দেশজুড়ে একদিনের জাতীয় শোক পালন করছে রাশিয়া। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। খবর এএফপির।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই বর্বরোচিত সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের শাস্তি দেওয়ার বিষয়ে তার প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি আরও জানান, এ ঘটনায় জড়িত সন্দেহে ইউক্রেনে পালিয়ে যাবার সময় চার বন্দুকধারীকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে, এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে অস্বীকার করেছে কিয়েভ। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের ওপর দোষ চাপানোর চেষ্টা করছেন।তবে প্রেসিডেন্ট পুতিন জনসমক্ষে করা প্রথম মন্তব্যে আইএসয়ের দায় স্বীকার করে দেওয়া বিবৃতির বিষয়ে কোনো কথা বলেননি।

শুক্রবার সন্ধ্যায় রাশিয়ার রাজধানী মস্কোর উত্তরে ক্রাসনোগরস্ক শহরতলীতে ক্রকাস সিটি হলে ক্যামোফ্লেজ পোশাক পরা বন্দুকধারীরা অতর্কিত গুলিবর্ষণ করলে ১৩৩ জনেরও বেশি নিহত হয়।পরদিন শনিবার এক টেলিগ্রাম বার্তায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে। এটা রাশিয়ার ইতিহাসে দুই ‍যুগেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে নৃসংশ হামলার ঘটনা।

এদিকে এ ঘটনায় আহত হয়ে হাসপাতালে আছেন শতাধিক। এদের মধ্যে অনেকের অবস্থা বেশ গুরুতর। রুশ কর্মকর্তারা মনে করছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

Visits: 24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *