রমজানের মধ্যে গাজায় যুদ্ধবিরতি বেশ কঠিন : বাইডেন

বাংলাদেশ

গাজায় পবিত্র রমজান মাসের মধ্যে হামাস ও ইসরায়েলের পক্ষে যুদ্ধবিরতিতে পৌঁছানো বেশ কঠিন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএফপির।

গাজা উপত্যকায় গত পাঁচ মাস ধরে চলতে থাকা সংঘাত থামাতে আসন্ন রমজান মাসে কি দুপক্ষের মধ্যে একটি যুদ্ধবিরতির চুক্তি স্বাক্ষর হতে পারে? যুক্তরাষ্ট্রের রোজভ্যালিতে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জো বাইডেন বলেন, ‘এটা বেশ কঠিন বলেই মনে হচ্ছে।’ আগামীকাল রোববার (১০ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যে মুসলিমদের সিয়াম সাধনার পবিত্র মাস রমজান শুরু হতে পারে।

রমজান মাস শুরু হতে যাওয়ায় ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে নতুন করে সংঘাত শুরু হতে পারে বলে নিজের শঙ্কা কথা জানান বাইডেন। এ ধরনের সতর্ক বার্তা তিনি গত সপ্তাহের শুরুতেও দিয়েছিলেন।

এদিকে, গতকাল শুক্রবার হামাসের সশস্ত্র উইং সমর্থকদের পূর্ব জেরুজালেমে পবিত্র আল আকসা মসজিদ এলাকায় জড়ো হওয়ার আহ্বান জানিয়েছে। অতীতেও এই মসজিদ প্রাঙ্গণে সহিংসতার বেশ কিছু ঘটনা ঘটেছে।

হামাস আরও জানায়, তারা তাদের আন্দোলনের মূল দাবিরে প্রশ্নে কোনো আপসে যাবে না। এই দাবির মূল বিষয়বস্তু হলো ইসরায়েলকে গাজা উপত্যকা থেকে সব সৈন্য প্রত্যাহার করে নিতে হবে। দাবি পূরণ হলেই কেবল হামাস তাদের হাতে থাকা ইসরায়েলি পণবন্দিদের মুক্তি দেবে।

গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরায়েলি বোমাবর্ষণ ও হামলায় গাজায় ৩০ হাজার ৮৭৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে ৭২ হাজার ৪০২ জন। নিহতদের মধ্যে বেশির ভাগই নিরীহ শিশু ও নারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *