এআই ভিডিওতে নিজেদের বিজয়ী ঘোষণা করলেন ইমরান

আন্তর্জাতিক

পাকিস্তানে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য নিয়ে তৈরি একটি ভিডিওতে কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির সাধারণ নির্বাচনে নিজেদের বিজয়ী ঘোষণা করেছেন। আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে এই ভিডিওটি প্রকাশ করা হয় তার দলের পক্ষ থেকে। খবর এএফপির।

পাকিস্তানের এবারের জাতীয় ও প্রাদেশিক পরিষদ নির্বাচনে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) অংশগ্রহণ করতে দেওয়া হয়নি। দলের পক্ষে প্রচার-প্রচারণাতেও ছিল নিষেধাজ্ঞা। তবে কৌশলে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে পিটিআইয়ের নেতারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। আর বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ভোটাভুটির ফলাফল যখন ধীরে ধীরে প্রকাশ হতে থাকে তাতে তাক লেগে যান নির্বাচন পর্যবেক্ষকরা।

আজ শনিবার সকাল পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা গেছে, স্বতন্ত্র সদস্যরা পেয়েছেন ৯৯টি আসন যাদের মধ্যে ৮৮ জনই ইমরানের সমর্থক। সেনা সমর্থিত পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে ৭১টি আসন। পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৩টি আসন। সরাসরি নির্বাচন হওয়া ২৬৬টি আসনের জাতীয় পরিষদে ১৫টি আসন পেয়েছে অন্যান্য ছোট ছোট দল। বাকী ২৮টি আসনের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি।

এদিকে, নিজের এক্স অ্যাকাউন্টে প্রকাশিত কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে তৈরি করা ভিডিওতে ইমরান খানকে বলতে দেখা যায়, ‘২০২৪ সালের নির্বাচনে জয়লাভ করায় আমি আপনাদের অভিবাদন জানাচ্ছি। আমি দৃঢ়ভাবে আপনাদের ওপর বিশ্বাস রেখেছিলাম যে আপনারা ভোট দিতে বের হবেন।’

ইমরান খানের সত্যিকার ভিডিও ক্লিপটি ছিল গত বছর রেকর্ড করা আর তার কন্ঠস্বর ছিল কৃত্রিম বুদ্ধমত্তার সাহায্য নিয়ে তৈরি। এই নিয়ে চতুর্থবারের মতো তার এধরনের ভিডিও প্রকাশিত হলো।

এবারের নির্বাচনে ইমরান খানের দল প্রচারণায় নতুন মাত্রা যোগ করে। আর এতে সাহায্য নেওয়া হয় সামাজিক যোগাযোগ মাধ্যমের। দেশটির টেলিভিশন চ্যানেলগুলোতে ইমরানের ছবি প্রকাশ ও তার নাম উচ্চারণেও ছিল নিষেধাজ্ঞা। কিন্তু পিটিআই প্রচারণা চালায় অনলাইনে। ইউটিউব, টিকটক প্লাটফর্মে চলে তাদের প্রচারণা। তবে এক্ষেত্রেও কোনো কোনো সময় ইন্টারনেট ব্লক করে দেওয়া হতো।

তবে বাধাবিপত্তি কাটিয়ে স্বতন্ত্রপ্রার্থীরা বেশ জোরালোভাবেই প্রচারণা চালান সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর এক্ষেত্রে তারা সফল এ কথা এখন বলাই যায়।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *