চার বছর পর স্বেচ্ছানির্বাসন থেকে ফিরলেন নওয়াজ শরিফ

আন্তর্জাতিক

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ চার বছর পর শনিবার বিকেলে দেশে ফিরেছেন। তিনি িএ সময় চিকিৎসা উপলক্ষে স্বেচ্ছানির্বাসনে ছিলেন।

তার দল পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) প্রধান ও সাবেক আইনমন্ত্রী সিনেটর আজম তারার এবং দলের অন্যান্য নেতা তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

তারার বলেন, এখন তার রাজনৈতিক ও আইনি বিষয়ে পরামর্শ করা হবে।

তিনি এটাও নিশ্চিত করেন যে, আদালতের স্টাফরাও বিমানবন্দরে পৌঁছেছেন এবং এখন নিরাপত্তা গ্যারান্টির আইনি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সাবেক ডেপুটি মেয়র জিশান নাকভিও শপথ কমিশনের সাথে বিমানবন্দরে উপস্থিত আছেন আইনি কাগজপত্র স্বাক্ষরের জন্য। আইনি দলটি বিমানের ভেতর যাবেন নওয়াজ শরিফের বায়োমেট্রিক ও স্বাক্ষর নেয়ার জন্য।

এর আগে বিমানের ওঠার আগে নওয়াজ শরিফ বলেছিলেন, তিনি নিজ দেশে ফিরতে পেরে খুশি। আগামী বছরের জানুয়ারিতে হতে যাওয়া নির্বাচনের জন্য তার দলের সম্ভাবনাকে পুনরুদ্ধার করতে তার নির্বাচনী প্রচারণা শুরু করার আগে তাকে অনেক আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।

দেশটির অন্যতম ধনী ৭৩ বছর বয়সী নওয়াজ শরীফ একজন ইস্পাত ব্যবসায়ী। পাকিস্তানের সম্পদশালী ব্যক্তিদের মধ্যে তিনি অন্যতম। তিনি তার ‘মাটির মানুষ’ আচরণের জন্য সমর্থকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

ভক্তরা তাকে ‘পাঞ্জাবের সিংহ’ বলে ডাকেন।

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় ও সর্বাধিক জনবহুল প্রদেশে তার সমর্থন সবচেয়ে শক্তিশালী।

দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হয়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি হওয়া সত্ত্বেও এই সপ্তাহে একটি আদালত তাকে মঙ্গলবার পর্যন্ত সুরক্ষামূলক জামিন মঞ্জুর করেছে।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *