সার্ভার কখনো শাটডাউন হয়ে যায়, কখনো করতে হয় : ইসি সচিব

বাংলাদেশ

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেন, সার্ভার কখনো শাটডাউন হয়ে যায়, কখনো করতে হয়। এটা আগাম জানানো সম্ভব হয় না। ইলেকট্রনিক ডিভাইস যেকোনো সময় শাটডাউন হতে পারে। তথ্যভাণ্ডারে সাইবার হামলার ঝুঁকি থাকে। ঝুঁকি থাকে বলেই সুরক্ষার জন্য নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।

বুধবার (২০ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অনেক সেবাগ্রহীতা থাকায় আগাম ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে কি না, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ডাটাবেজে ঝুঁকি থাকবেই। করার কিছু নেই। আগে বুঝতে হবে বিপদ বা রেগুলার রক্ষণাবেক্ষণ, এ জাতীয় বিষয়গুলোতে ঝুঁকি সবসময় থাকে। পরিস্থিতি অনুযায়ী প্রতিরক্ষা করতে হবে। ব্যাংকের যেমন যেকোনো সময় ঝুঁকি থাকে, তেমনই আমাদের এত বড় ডাটাবেজেও ঝুঁকি আছে।

তিনি বলেন, এটা (ডাটাবেজ) মূল্যবান একটা সম্পদ। এটা প্রতিনয়ত আপডেট করা হচ্ছে; যা গতানুগতিক কাজ। দু-একদিনের জন্য সার্ভার অফ সারা দুনিয়াতেই হয়।

তিনি আরও বলেন, জাতীয় পরিচয় নিবন্ধনের বিষয়টি নতুন আইনে দেওয়া আছে। সরকার গেজেট দিয়ে এটি কার্যকরের তারিখ নির্ধারণ করলেই তা কার্যকর করা হবে। যতক্ষণ আইন কার্যকর হওয়ার তারিখ নির্ধারণ না হবে, ততক্ষণ পর্যন্ত এনআইডি কার্যক্রম যেভাবে আছে সেভাবেই থাকবে।

ইসি সচিব বলেন, নতুন আইন কার্যকর না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশন কার্যক্রম পরিচালনা করবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় যতদিন পর্যন্ত সম্পূর্ণ প্রস্তুতি (দপ্তর ও জনবল) সম্পন্ন করে তারিখ নির্ধারণ না করবে ততদিন ইসিই এ কাজ পরিচালনা করবে।

ইসি সচিব আরও বলেন, রাষ্ট্রই ইসিকে এনআইডির দায়িত্ব দিয়েছিল। আবার আইন করে নিয়েও যাচ্ছে। আইনের পর বিধি হবে। অফিস ও জনবল নিয়োগ দিতে হবে। এরপর নির্বাচন কমিশন (ইসি) থেকে এনআইডি নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *