বৈঠকে শেখ হাসিনা-ইমানুয়েল ম্যাক্রোঁ

বাংলাদেশ

দ্বিপক্ষীয় বৈঠক করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছেন বাংলাদেশে সফররত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টা ২০ মিনিটের দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান তিনি। এ সময় ফরাসি প্রেসিডেন্টকে ফুল দিয়ে স্বাগত জানান সরকারপ্রধান।

বর্তমানে ম্যাক্রোঁর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক চলছে। বৈঠক শেষে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি বা সমঝোতা স্মারক সই হতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে, আজ সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ফ্রান্সের প্রেসিডেন্ট।

৩৩ বছরের মধ্যে বাংলাদেশ সফরকারী প্রথম ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই নেতার মধ্যে শীর্ষ বৈঠক চলছে। এছাড়াও আজ তারা কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সই প্রত্যক্ষ করবেন এবং একটি যৌথ প্রেস ব্রিফিং করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে রোববার রাতে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সম্মানে ভোজসভার আয়োজন করেন। সেখানে সংক্ষিপ্ত বক্তব্যে ইমানুয়েল ম্যাক্রোঁ জলবায়ু সংকট মোকাবিলায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করে বলেন, বাংলাদেশের মানুষ ফ্রান্সের পূর্ণ সমর্থনের উপর নির্ভর করতে পারে।

কাউকে ধমক দেওয়া বা অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয় এমন বিষয় এড়িয়ে যাওয়ার প্রস্তাব করে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘নতুন সাম্রাজ্যবাদের মুখোমুখি একটি অঞ্চলে, আমরা তৃতীয় উপায় প্রস্তাব করতে চাই। আমাদের অংশীদারদের ধমক দেওয়ার বা অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয় তাদের ওপর এমন কোনো স্কিম চাপানো আমাদের উদ্দেশ্য নয়।’

তার বক্তৃতার সময় ফরাসি প্রেসিডেন্ট বাংলাদেশের জাতীয় সংগীত থেকে একটি লাইনও পরিবেশন করেন- ‘চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায়ে বাঁশি।’

বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’থেকে ম্যাক্রোঁর গাওয়া লাইন কয়টির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে এবং নেটিজেনদের মন জয় করছে।

তার সফরের ঐতিহাসিক তাৎপর্য তুলে ধরে ম্যাক্রোঁ উল্লেখ করেন, ‘ফ্রাঁসোয়া মিটাররান্ডের সফরের তিন দশকেরও বেশি সময় পরে, আমরা আমাদের দীর্ঘস্থায়ী সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু করছি। ফ্রান্সকে সম্মান করার জন্য এবং আপনার আমন্ত্রণে পুরো ফরাসি প্রতিনিধি টিমকে সম্মান জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ।’

রোববার রাত সাড়ে ৮টার দিকে নয়াদিল্লি থেকে ঢাকায় পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাক্রোঁকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *