বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকে ব্যস্ত সময় পার করলেন প্রধানমন্ত্রী

জাতীয় বাংলাদেশ

রতের রাজধানী দিল্লিতে শনিবার (৯ সেপ্টেম্বর) শুরু হওয়া বার্ষিক জি-২০ সম্মেলনে বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকে ব্যস্ত সময় পার করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বিশ্বের বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা অংশ নিয়েছেন। এ বছরের সম্মেলনের মূল আলোচ্য বিষয় ছিল টেকসই উন্নয়ন।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (৮ সেপ্টেম্বর) মোদি তার সরকারি বাসভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। পরের দিন শনিবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয়। এছাড়াও এদিন তিনি মরিশাসের রাষ্ট্রপ্রধান, যুক্তরাজ্য, জাপান, জার্মানি ও ইতালির নেতাদের সঙ্গে বৈঠক করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (৯ সেপ্টেম্বর) ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, নাইজেরিয়া ও ব্রাজিলের রাষ্ট্রনেতাদের সঙ্গেও বৈঠক করেন শেখ হাসিনা।

এছাড়া শেখ হাসিনা জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের সঙ্গেও বৈঠক করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস উয়ং ও ভারতীয় বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে।

ভারতের নয়াদিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি২০-র সদস্য না হলেও দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে বাংলাদেশ দুই দিনের এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে। পর্যবেক্ষক রাষ্ট্রের প্রতিনিধি হিসেবে দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি দিনের সফর শেষে আজ বিকেলে ঢাকার উদ্দেশে দিল্লি ত্যাগ করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *