পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

আন্তর্জাতিক

সাম্প্রতিক সময়ে বড় ধরনের অর্থনৈতিক সংকটে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। অর্থনৈতিক সংকট এতোটাই যার কারণে খেলাপি হওয়ার ঝুঁকিতেও পড়েছিল দেশটি। তবে এবার কিছুটা আশার আলো দেখতে পেলো পাকিস্তান।

সংকটজনক পরিস্থিতি থেকে উত্তরণে পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ সহায়তা দিতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। বুধবার এই জরুরি (বেইলআউট) ঋণ প্রদানের বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেয় আইএমএফ।বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানায় পাকিস্তানি গণমাধ্যম জিও টিভি। আগামী নয় মাসে ধাপে ধাপে এই ৩০০ কোটি ডলার পাকিস্তান জানিয়েছে আইএমএফ। শুরুতেই দেশটি এখন প্রায় ১২০ কোটি ডলার হাতে পাবে।

চলতি সপ্তাহে দীর্ঘদিনের মিত্র সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে যথাক্রমে ২০০ কোটি ও ১০০ কোটি ডলার পেয়েছে পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, অর্থনীতিকে স্থিতিশীল করার প্রচেষ্টায় এই বেলআউট প্যাকেজটি একটি বড় পদক্ষেপ।

মূলত পাকিস্তানের সংকটাপন্ন অর্থনীতির দীর্ঘমেয়াদী গুরুতর সমস্যা মোকাবিলা নিয়ে আট মাসের দীর্ঘ আলোচনার পর দেশটির সঙ্গে আইএমএফের এই ঋণ চুক্তি সম্পন্ন হয়। আর এর মধ্যে ঋণদাতাদের ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *