জাপানে বন্যা-ভূমিধস

জাপানে বন্যা-ভূমিধস

আন্তর্জাতিক

পূর্ব এশিয়ার দ্বীপ দেশ জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে একজন নিহত এবং ছয়জন নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় লাখ লাখ মানুষকে নিরাপদে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।

আল জাজিরা জানায়, সোমবার জাপানের আবহাওয়া সংস্থা কিউশু দ্বীপের দক্ষিণ অংশ ফুকুওকা এবং ওইতা এলাকায় জরুরি সতর্কতা জারি করেছে। এই অঞ্চলগুলোতে ভারী বৃষ্টিপাত হবে জানিয়ে নদী তীরবর্তী এবং পাহাড়ি এলাকার বাসিন্দাদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে জাপানের আবহাওয়া সংস্থা।

ফুকুওকা এবং ওইতাতে ৪ লাখ ২০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এ ছাড়া অন্যান্য ঝুঁকিপূর্ণ এলাকায় ১৭ লাখের বেশি বাসিন্দাকে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছে।

চলতি সপ্তাহে কিউশু এবং চুগোকু অঞ্চলে প্রবল বৃষ্টিপাতে কয়েকটি নদীতে বন্যা ও ভূমি ধস দেখা দেয় দেশটিতে। এতে করে বন্ধ হয়ে যায় রাস্তা, ব্যাহত হয় ট্রেন চলাচলে। এ ছাড়া কিছু কিছু এলাকায় পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে।

ফুকুওকা জেলার সোয়েদা শহরে ভূমিধসে এক বৃদ্ধ দম্পতি চাপা পড়লে একজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। কিন্তু ৭৭ বছর বয়সী মহিলার মৃত্যু হয় বলে জানায় কিয়োডো নিউজ এজেন্সি।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয় জানিয়েছে, বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্তদের সহায়তায় একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *