টাইগারদের আজ সিরিজ বাঁচানোর লড়াই

টাইগারদের আজ সিরিজ বাঁচানোর লড়াই

খেলাধুলা

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামছে টাইগাররা।চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে জিটিভি ও টি স্পোর্টস।

এর আগে প্রথম ম্যাচে ডিএলএস মেথডে টাইগারদের ১৭ রানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে আছে আফগানরা।আজ জিতলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করবে সফরকারীরা। সিরিজে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই লাল-সবুজের প্রতিনিধিদের। যে কারণে ম্যাচটি টাইগারদের বাঁচা-মরার লড়াই। হাথুরুর শিষ্যরা জিততে পারলে সিরিজে ১-১ এ সমতা ফিরবে।এই ম্যাচে উইকেটরক্ষক ব্যাটার লিটন দাসের অধিনায়কত্বে মাঠে নামবে বাংলাদেশ। কেননা প্রথম ম্যাচের পর হঠাৎ অবসরের ঘোষণা দেন নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল।

প্রধানমন্ত্রীর অনুরোধে দেড় মাস পর এশিয়া কাপ দিয়ে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন তামিম। ওপেনার তামিম ইকবাল না থাকায় সফরকারী আফগানদের বিপক্ষে সিরিজের বাকি দুই ওয়ানডে ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন সহঅধিনায়ক লিটন দাস।

বিসিবি এক মিডিয়া বার্তায় গতকাল লিটনকে দায়িত্ব দেয়ার বিষয়টি নিশ্চিত করে। আজ এবং ১১ জুলাই ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন এই ডানহাতি ওপেনার।বিসিবি জানিয়েছে, আফগানিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজের বাকি ম্যাচে লিটন দাসকে অধিনায়ক ঘোষণা করছে বিসিবি।

গতকাল সংবাদ সম্মেলনে লিটন বলেন, ‘আমি বিষয়টা জানতে পেরেছি (তামিম ইকবালের অবসর) বেলা ১টার দিকে। স্বাভাবিক বিষয়, আমি অনেক দিন ধরে খেলেছি তার সঙ্গে। এরকম একটা সিদ্ধান্ত আসবে, এটা আমরা কেউই উপলব্ধি করতে পারিনি। তবে এটা সম্পূর্ণ বড় ভাইয়ের (তামিম) সিদ্ধান্ত। তিনি এতদিন ধরে বাংলাদেশের হয়ে খেলেছেন, অনেক কিছু দিয়েছেন। আমরা সবাই যেন তিনি যে সিদ্ধান্তটা নিয়েছেন, সেটাকে সম্মান করি। আমাদের সবারই তা করা উচিত। সবারই একটা ব্যক্তিগত পরিকল্পনা থাকে। আমি আজকে আছি, কালকে ইনজুরি হয়ে গেলে কিন্তু বাংলাদেশ আমাকে মিস করবে না, এটাই স্বাভাবিক। সামনের দিকে যাওয়ার পথে নতুন ক্রিকেটাররা আসতে থাকবে। তারা আসবে, আমরা চলে যাব। এটা হতেই থাকবে। অবশ্যই উনি যদি থাকতেন ভালো হতো, না-ও হতে পারত। এখন যেহেতু নেই, আমার মনে হয়।

এটা নিয়ে আর কথা বলার দরকার নেই। দেখেন, তিনি আগের ম্যাচে ছিলেন, এই ম্যাচে থাকবেন না। এটা যদি কোনোভাবে ইনজুরির কারণে হতো তাহলে আমরা কিন্তু বিকল্প দলই খেলতাম। আমার কাছে মনে হয় না কোনো কিছুতে বদল আসবে। একইভাবে থাকবে সবকিছু।’

এর আগেও নিয়মিত অধিনায়কের অবর্তমানে দলকে নেতৃত্ব দিয়েছেন লিটন। গত মাসে লিটনের নেতৃত্বে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে রেকর্ড জয় পেয়েছে বাংলাদেশ। এবারো সুযোগ পেয়ে নতুন কিছু করার চিন্তা তার। তিনি আরো বলেন, ‘বাংলাদেশ দলের অধিনায়কত্ব করাটা গর্বের বিষয়। আগেও আমি চেষ্টা করেছি দলকে সেরা কিছু দিয়ে ম্যাচ জেতানোর। এবারো ভিন্ন কিছু হবে না। এবারো আমি চেষ্টা করব ভালো কিছু করতে।’

আফগানদের বিপক্ষে ওয়ানডেতে এ পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে ৭ ম্যাচ জয়ের পাশাপাশি ৫ ম্যাচে হেরেছে টাইগাররা। সর্বশেষ সিরিজে গত বছর আফগানদের ২-১ ব্যবধানে হারায় সাকিব-লিটনরা।

তবে এবারের সিরিজে তুলনামূলক শক্তিশালী আফগান। এমনকি তামিম না থাকায় কিছুটা সুবিধায় আছে আফগানিস্তান। গতকাল সংবাদ সম্মেলনে এমনটাই জানান আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি।বলেন, ‘আমি জানি না তামিমের সঙ্গে কী হচ্ছে। আমরা আমাদের নিয়েই ভাবছি। কিন্তু এটা বলতে পারেন তার খবরটা সবার জন্যই অবাক করার মতো ছিল। তামিম খুবই ভালো মানুষ। খুবই দয়ালু। আমি তাকে অনেক সম্মান করি। তামিম বাংলাদেশ দলের শীর্ষ ক্রিকেটার। সে অভিজ্ঞ ক্রিকেটার, অধিনায়ক। দীর্ঘদিন সে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে। তার না থাকাটা আমাদের সুবিধা হবে।’

সিরিজের প্রথম ম্যাচ জেতায় এগিয়ে আছে আফগানরা। এখন দ্বিতীয় ম্যাচ জিতেই সিরিজ নিশ্চিত করতে চায় তারা। আফগান অধিনায়ক আরো বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে তাদের মাটিতে খেলা সহজ নয়। কিন্তু আমরা প্রথম ম্যাচ জেতায় দলের আত্মবিশ্বাস এখন খুবই ভালো। ড্রেসিংরুমে সবাই সিরিজের পরের ম্যাচের জন্য উন্মুখ হয়ে আছে। আমরা যেন এখান থেকে সিরিজটা জিততে পারি, সে চেষ্টা করব। আমরা জানি, ওরা আমাদের হারানোর জন্য সব চেষ্টা করবে। আমরাও সব ধরনের চ্যালেঞ্জের জন্য প্রস্তুত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *