যাদের হাতে উঠছে জাতীয় ক্রীড়া পুরস্কার

যাদের হাতে উঠছে জাতীয় ক্রীড়া পুরস্কার

খেলাধুলা

২০২১ ও ২০২২ সালের সেরা ১০ ক্রীড়াবিদ ও ক্রীড়াব্যক্তিত্বকে দেয়া হবে জাতীয় ক্রীড়া পুরস্কার। রোববার দুই বছরের ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীত ২০ জন ক্রীড়াবিদ ও ক্রীড়াব্যক্তিত্বের নাম মন্ত্রীপরিষদ বিভাগে পাঠিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী ২০২১ সালের জন্য যে ১০ জনের নাম চূড়ান্ত করেছে তারা হলেন, প্রয়াত ফুটবলার একেএম নওশেরুজ্জামান, ভলিবল ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সাবেক মহাসচিব গোলাম কুদ্দুস চৌধুরী বাবু, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ফারুক আহমেদ, সাবেক টেবিল টেনিস তারকা আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ কিসলু, ভলিবল তারকা ইয়াদ আলী, ব্যাডমিন্টন তারকা রাসেল কবির সুমন, অ্যাথলেটিক্স কুইন নাজমুন নাহার বিউটি, তারকা সাঁতারু জুয়েল আহম্মেদ, জাতীয় ফুটবল দলের সাবেক কোচ একেএম মারুফুল হক এবং জাতীয় নারী কাবাডি দলের সাবেক অধিনায়ক শাহনাজ পারভীন মালেকা।২০২২ সালের জন্য মনোনীতরা হলেন, সাবেক অ্যাথলেট ও জাতীয় সংসদের হুইপ এবং বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী মাহবুব আরা বেগম গিনি এমপি, পৃষ্ঠপোষক ও ক্রিকেট সংগঠক মির্জা সালমান ইস্পাহানী, সাবেক তারকা ফুটবলার সৈয়দ রুম্মান বিন ওয়ালী সাব্বির ও আলফাজ আহমেদ, সাবেক অ্যাথলেট মেরিনা খানম মেরি, সাবেক ক্রিকেটার জিএস হাসান তামিম, হকি তারকা রফিকুল ইসলাম কামাল, সাফ গেমসে জোড়া স্বর্ণজয়ী সাঁতারু মাহফুজা খাতুন শিলা, সাবেক জাতীয় চ্যাম্পিয়ন শাটলার এনায়েত উল্লাহ খান এবং সাবেক জাতীয় আরচার ইমদাদুল হক মিলন।

দেশের ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ১৯৭৬ সালে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয় ক্রীড়া পুরস্কারের প্রবর্তন করেন। প্রথম বছর আটজনকে দেওয়া হয়েছিল জাতীয় ক্রীড়া পুরস্কার।

এরপর ছয় বছর নিয়মিত দেওয়ার পর ১৯৮২ সালে বন্ধ হয়ে যায় জাতীয় ক্রীড়া পুরস্কার। ১৯৯৬ সালে আবার শুরু হয় এই পুরস্কার প্রদান। সেই থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৩১৪ জন ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠককে পুরস্কৃত করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

২০২১ সালের জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীত হলেন যারা-

১- প্রয়াত একেএম নওশেরুজ্জামান (ফুটবল)

২- গোলাম কুদ্দুস চৌধুরী বাবু (ক্রীড়া সংগঠক)

৩- ফারুক আহমেদ (ক্রিকেট)

৪- আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ কিসলু (টেবিল টেনিস)

৫- ইয়াদ আলী (ভলিবল)

৬- রাসেল কবির সুমন (ব্যাডমিন্টন)

৭- নাজমুন নাহার বিউটি (অ্যাথলেটিক্স)

৮- জুয়েল আহম্মেদ (সাঁতার)

৯- একেএম মারুফুল হক (ফুটবল কোচ)

১০- শাহনাজ পারভীন মালেকা (কাবাডি)

২০২২ সালের জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীত হলেন যারা-

১- মাহবুব আরা বেগম গিনি (অ্যাথলেটিক্স)

২- মির্জা সালমান ইস্পাহানী (ক্রিকেট সংগঠক)

৩- সৈয়দ রুম্মান বিন ওয়ালী সাব্বির (ফুটবলার)

৪- মেরিনা খানম মেরি (অ্যাথলেটিক্স)

৫- আলফাজ আহমেদ (ফুটবল)

৬- জিএস হাসান তামিম (ক্রিকেট)

৭- রফিকুল ইসলাম কামাল (হকি)

৮- মাহফুজা খাতুন শিলা (সাঁতার)

৯- এনায়েত উল্লাহ খান (ব্যাডমিন্টন)

১০- ইমদাদুল হক মিলন (আর্চারি)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *