রাজধানীতে বাড়ছে গরম, তালমিলিয়ে চলছে লোডশেডিং

রাজধানীতে বাড়ছে গরম, তালমিলিয়ে চলছে লোডশেডিং

বাংলাদেশ
গত দুদিন ধরেই রাজধানীতে প্রচণ্ড গরম। এরমধ্যেই বুধবার (৩১ মে) রাত থেকেই বিভিন্ন এলাকায় এক ঘণ্টা পরপর চলছে লোডশেডিং। একে গরম তার উপর বারবার বিদ্যুৎ চলে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন মানুষ।

এদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। আবহাওয়াবিদ মো: ওমর ফারুক সাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী জেলাসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ সমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

টানা তিন দিন ধরে বয়ে চলা তাপপ্রবাহের কারণে গরমে জনজীবন অতিষ্ঠ। গরমে বেড়েছে বিদ্যুতের চাহিদাও। কিন্তু জ্বালানির অভাবে পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। তাই গরমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। ফলে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

আবহাওয়াবিদেরা বলছেন, ৮ বা ৯ জুন বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। অর্থাৎ ৭ জুন পর্যন্ত দেশের তাপমাত্রা বেশি থাকার আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) সকাল ১০টায় বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) ১৮৫ মেগাওয়াট বিদ্যুৎ কম সরবরাহ পেয়েছে। একই সময়ে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) কম সরবরাহ পেয়েছে ৩৫০ মেগাওয়াটের মতো।

দুই বিতরণ সংস্থা বলছে, চাহিদা ও সরবরাহের ঘাটতি সমন্বয় করতে নিয়মিত লোডশেডিং করতে হচ্ছে। ঢাকা শহরে গতকাল গড়ে তিন ঘণ্টার বেশি লোডশেডিং করেছে দুই বিতরণ সংস্থা।

এদিকে কয়লা সংকটে আগামী ৩ জুন পুরোপুরি উৎপাদন বন্ধ করে দিতে পারে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র পটুয়াখালীর পায়রা। এতে লোডশেডিং আরও বাড়তে পারে।

গতকাল বিকেল চারটায় ডিপিডিসির বিদ্যুৎ চাহিদা ছিল ১ হাজার ৯০৫ মেগাওয়াট। চাহিদার চেয়ে ৩২৪ মেগাওয়াট কম সরবরাহ পেয়েছে তারা। আর একই সময়ে ডেসকোর চাহিদা ছিল ১ হাজার ২৭৯ মেগাওয়াট। তারা সরবরাহ কম পেয়েছে ১৭৯ মেগাওয়াট। মঙ্গলবারের চেয়ে বুধবার লোডশেডিং বেড়েছে চাহিদা বাড়ায়। আজ এটি আরও বাড়তে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *