পাঁচ সিটির ভোট : আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক আজ

পাঁচ সিটির ভোট : আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক আজ

বাংলাদেশ

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ২৫ মে। পরের মাসে হবে চার সিটির ভোটগ্রহণ। আগামী সংসদ নির্বাচনের আগে ভোটের এই বড় কর্মযজ্ঞ নিয়ে ব্যস্ত নির্বাচন কমিশন (ইসি)।

তফসিল ঘোষণার পর থেকে প্রার্থীদের পাশাপাশি সরকারের মন্ত্রী-এমপিদের আচরণবিধি মানাতে হিমশিম খেতে হচ্ছে কমিশনকে। ফলে, এবার নির্বিঘ্নে সুষ্ঠু ভোট করার লক্ষ্যে দিক-নির্দেশনা দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধানদের পাশাপাশি উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বসছে পুরো কমিশন।

আজ বৃহস্পতিবার (১৮ মে) বিকেল ৩টার দিকে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করবে কমিশন। এ তথ্য জানিয়েছেন ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) আশাদুল হক।

আশাদুল হক জানান, বৈঠক থেকে গ্রহণযোগ্য নির্বাচন করার ক্ষেত্রে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা নিয়ে কঠোর দিক-নির্দেশনা আসতে পারে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশনা দেওয়া হবে। সেখানে পাঁচ নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিব এবং কর্মকর্তারা উপস্থিত থাকবেন। অন্যদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে বিভিন্ন বাহিনীর প্রধান এবং প্রশাসনের পক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত থাকবেন।

ইসির উপসচিব মো. আতিয়ার রহমানের সই করা একটি চিঠি মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্রসচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়, পুলিশ মহাপরিদর্শক, বর্ডার গার্ড, র‌্যাব, আনসার, ডিজিএফআই, এনএসআইয়ের মহাপরিচালকদের কাছে পাঠানো হয়েছে। তবে, ডিজিএফআইয়ের মহাপরিচালক বর্তমানে দেশে না থাকায় তার পক্ষে প্রতিনিধি আসতে পারেন বৈঠকে।

ইসি-ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি করপোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনে ইভিএমে ভোট হবে এবং ভোটকেন্দ্রে সিসি ক্যামেরাও থাকবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *