মেক্সিকো সীমান্তে বাংলাদেশিসহ ১১৩ অপহৃত অভিবাসী উদ্ধার

মেক্সিকো সীমান্তে বাংলাদেশিসহ ১১৩ অপহৃত অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক

উত্তর-পশ্চিম মেক্সিকোতে সীমান্তবর্তী এলাকা থেকে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অপহৃত ১১৩ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। মেক্সিকো এবং যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী এলাকার একটি ভবন থেকে তাদের উদ্ধার করা হয়।

রোববার বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মেক্সিকো সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে এসব অভিবাসীরা অপহৃত হয়েছিলেন বলে জানিয়েছে এএফপি।

অপহৃত অধিবাসীরা বাংলাদেশ, ভারত, পেরু, নেপাল, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, হন্ডুরাস, ইকুয়েডর, মার্কিন যুক্তরাষ্ট্র, কিউবা, কলম্বিয়া, ব্রাজিল ও আফগানিস্তানের নাগরিক বলে জানা গেছে। তাদের নিরাপদ স্থানে নেওয়া হয়েছে বলে মেক্সিকোর সোনোরা রাজ্যের প্রসিকিউটর অফিসের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে।

প্রসিকিউটরের কার্যালয় জানায়, অভিবাসীদের সঙ্গে অপরাধের দায়ে ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ২ জন হন্ডুরান নাগরিক।

সর্বশেষ যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের সীমান্তবর্তী সান লুইস রিও কলোরাডোর শহরে শুক্রবার ১০ কলম্বিয়ান নাগরিককে অপহরণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত এপ্রিল মাসেও একই এলাকায় ইকুয়েডর, কলম্বিয়া, ভেনিজুয়েলা, পেরু, ডোমিনিকান রিপাবলিক এবং মেক্সিকোর আরও ৬৩ জন অভিবাসী মার্কিন সীমান্তে পৌঁছানোর চেষ্টা করার সময় অপহৃত হয়। তাদের সবাইকে জীবিত উদ্ধার করা হয়।

মেক্সিকান কর্তৃপক্ষ আশ্রয়প্রার্থীদের এভাবে সীমান্তে ভ্রমণ না করার জন্য অনুরোধ জানিয়েছে। কর্তৃপক্ষ আশা করছে আগামী সপ্তাহের মধ্যেই সীমান্তে প্রবেশের অনুমতি দেবে যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *