এসএসসির প্রথম দিনে অনুপস্থিত ১৭১৯২ পরীক্ষার্থী, বহিষ্কার ৪

এসএসসির প্রথম দিনে অনুপস্থিত ১৭১৯২ পরীক্ষার্থী, বহিষ্কার ৪

দেশজুড়ে বাংলাদেশ
সারা দেশে একযোগে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা। পরীক্ষার প্রথম দিনে সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা প্রথম পত্রে অনুপস্থিত ১৭ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। বোর্ডগুলোর অধীনে মোট পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৮ হাজার ৮১৯ জন। অর্থাৎ প্রথম দিনেই অনুপস্থিত ছিল ১ দশমিক ১৪ শতাংশ পরীক্ষার্থী।

আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কন্ট্রোলরুম থেকে এ তথ্য জানানো হয়েছে।তথ্য মতে, পরীক্ষার্থী অনুপস্থিতির হারে এগিয়ে রয়েছে কুমিল্লা বোর্ড। এই বোর্ডের অধীনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১ দশমিক ৪৮ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল। মোট ১ লাখ ৭৬ হাজার ৯৮৯ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ২ হাজার ৬১৮ জন।

অনুপস্থিতি সবচেয়ে কম ছিল ময়মনসিংহ বোর্ডে। এ বোর্ডের অধীনে ১ লাখ ১৩ হাজার ৩০০ পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ৯৭৮ বা শূন্য দশমিক ৮৬ শতাংশ পরীক্ষার্থী। এ ছাড়া ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৩ লাখ ৯০ হাজার ২৩ জন শিক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ৪ হাজার ২২২ জন বা ১ দশমিক ০৮ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ১ লাখ ৪১ হাজার ৪৮৬ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১ হাজার ৬০৭ জন বা ১ দশমিক ১৪ শতাংশ, রাজশাহী বোর্ডে ১ লাখ ৮৩ হাজার ২০৪ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১ হাজার ৭২০ জন বা শূন্য দশমিক ৯৪ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৫ হাজার ৩০৫ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১ হাজার ২৬ জন বা ১ দশমিক ২০ শতাংশ।

এ ছাড়া সিলেট বোর্ডের ৯২ হাজার ৯১২ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ৯৪০ জন বা ১ দশমিক ০১ শতাংশ, দিনাজপুর বোর্ডে ১ লাখ ৭৩ হাজার ৮৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ২ হাজার ২৪৭ জন বা ১ দশমিক ২৮ শতাংশ ও যশোর বোর্ডে ১ লাখ ৪৭ হাজার ৬২৪ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১ হাজার ৮৩৪ জন বা ১ দশমিক ২৩ শতাংশ পরীক্ষার্থী।

দুই বোর্ডে ৪ শিক্ষার্থী বহিষ্কার

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে প্রথম দিনে দুটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ৪ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে বরিশাল শিক্ষা বোর্ডের ৩ জন ও কুমিল্লা শিক্ষা বোর্ডের ১ জন পরীক্ষার্থী।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *