ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্ব সামাধান করতে চায় চীন

ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্ব সামাধান করতে চায় চীন

আন্তর্জাতিক
ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতা করতে চায় চীন। সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন ক্যাং ইসরায়েল এবং ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপে এই প্রস্তাব দেন।
চীনের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম জিনহুয়ার খবর অনুসারে, পুনরায় শান্তি আলোচনা শুরু করতে ইসরায়েল এবং ফিলিস্তিন উভয়কে রাজনৈতিক সাহস দেখাতে উৎসাহ প্রদান করেছে বেইজিং। চীন এই প্রক্রিয়া ত্বরান্বিত করতে প্রস্তুত বলেও জানিয়েছে।
ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের সঙ্গে টেলিফোন আলাপে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন ক্যাং বলেন, ‘ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে বিদ্যমান সাম্প্রতিক উত্তেজনা নিয়ে চীন উদ্বিগ্ন। তবে এই মুহূর্তে সবচেয়ে অগ্রাধিকার হলো, পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আনা এবং সংঘাত যেন আরও তীব্র এবং নিয়ন্ত্রণের বাইরে না যায়, সে ব্যবস্থা গ্রহণ করা।
চীনের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল-ফিলিস্তিনে বিবাদমান উভয়পক্ষকে শান্ত, নিবৃত্ত এবং যেকোনো ধরনের উত্তেজনাকর বিবৃতি কিংবা কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানান। চীনের পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, ‘সংঘাত নিরসনে মূখ্য বিষয় হলো ‘শান্তি আলোচনা’ শুরু করা এবং ‘দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান’ বাস্তবায়ন  করা।’
চীনের পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরব এবং ইরানের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণে চীনের ভূমিকার কথাও উল্লেখ করেন। পররাষ্ট্রমন্ত্রী কিন ক্যাং বলেন, সৌদি আরব এবং ইরান সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু করেছে। সংলাপের মাধ্যমে পার্থক্য দূর করার এটি একটি খুব ভালো নজির বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *