অষ্টমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নিতীশ

অষ্টমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নিতীশ

আন্তর্জাতিক
ভারতের বিহারে ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নিতীশ কুমার। একই সঙ্গে রাজ্যের উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন তেজস্বী যাদব। গতকাল মঙ্গলবার বিজেপির সঙ্গে সব সম্পর্ক চুকিয়ে মহাজোটের হাত ধরেছেন নিতীশ।

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, আজ বুধবার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন নিতীশ কুমার। এই নিয়ে অষ্টমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন তিনি।

জোটের পক্ষ থেকে জানানো হয়, রাজ্য ভবনে স্থানীয় সময় দুপুর ২টায় মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। জেডিইউর প্রধান নিতীশ মুখ্যমন্ত্রী পদে এবং আরজেডি নেতা তেজস্বী উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন। অন্য মন্ত্রীরা কয়েক দিন পর শপথ নিতে পারেন বলে জানা গেছে।

নিতীশের জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) সঙ্গে নানা ইস্যুতে বিজেপির দূরত্ব তৈরি হতে থাকলে জোট থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন নিতীশ। তারই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার বিহারের গভর্নরের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। এরই মধ্যে জনতা দল ইউনাইটেড, রাষ্ট্রীয় জনতা দলসহ সাতটি দল মিলে গঠন করেছে ‘মহাগাঠবন্ধন’ বা মহাজোট। এই মহাজোটের সমর্থন নিয়ে নতুন করে সরকার গড়তে চলেছেন নিতীশ কুমার।

রাজ্য গভর্নরের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার আগে নিতীশ কুমার তাঁর দলীয় বিধায়কদের সঙ্গে এক দফা বৈঠক করেন। পদত্যাগপত্র জমা দেওয়ার পর সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে নিতীশ কুমার বলেন, ‘আমি পদত্যাগ করেছি এবং আমার দলীয় বিধায়কেরা এ বিষয়ে অবগত।’

তবে পদত্যাগপত্র জমা দেওয়ার কয়েক ঘণ্টা পরই নিতীশ কুমারকে আবারও রাজ্য গভর্নরের কার্যালয়ে দেখা যায়। তাঁর সঙ্গে ছিলেন সদ্য ভেঙে যাওয়া বিধানসভার বিরোধীদলীয় নেতা ও রাষ্ট্রীয় জনতা দলের নেতা তেজস্বী এবং তাঁর ভাই তেজ প্রতাপকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *