উ. কোরিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলে সংকট ফিরে আসবে: দ. কোরিয়া

উ. কোরিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলে সংকট ফিরে আসবে: দ. কোরিয়া

আন্তর্জাতিক
উত্তর কোরিয়া ফের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলে কোরীয় উপদ্বীপে সংকট ফিরে আসবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমন হুঁশিয়ারি দেন।
গত জানুয়ারিতে সাতটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ২০১৭ সালের পর থেকে এবারই সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। ওই সময় উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উসকানি দিচ্ছিলেন।

সাক্ষাৎকারে মুন জে-ইন বলেন, উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ যদি চলতে থাকে, তাহলে কোরীয় উপদ্বীপ সেই সংকটের মধ্যে ফিরে যেতে পারে, যা আমরা পাঁচ বছর আগে সম্মুখীন হয়েছিলাম।

মুন তার পাঁচ বছরের মেয়াদে উত্তর কোরিয়ার সঙ্গে বারবার শান্তি আলোচনা চালিয়েছিলেন। আগামী মে মাসে তাঁর ক্ষমতার মেয়াদ শেষ হচ্ছে। দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট শুধু একবারই ক্ষমতায় থাকাতে পারেন। আগামী ৯ মার্চ দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট জানান, পারমাণবিক অস্ত্র ইস্যুতে আলোচনায় অগ্রগতি না হওয়া সত্ত্বেও কিমের সঙ্গে তাঁর প্রয়োজনীয় যোগাযোগ অব্যাহত রয়েছে।

ট্রাম্প ও কিমের মধ্যকার আলোচনা ফলপ্রসূ না হওয়ায়ও দুঃখ প্রকাশ করেন মুন জে-ইন।

মুন জে-ইন বলেন, ‘সবচেয়ে ভালো হতো যদি তখন একটা বড় চুক্তি হয়ে যেত। তবে আমি মনে করি, ছোট একটা চুক্তি হলেও হওয়া উচিত ছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *