সেই ‘রাণী’ পেল বিশ্বের সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি

সেই ‘রাণী’ পেল বিশ্বের সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি

বাংলাদেশ
পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেল সাভারের শিকড় এগ্রোর ‘রাণী’। তবে এই স্বীকৃতির আগেই গরুটি গত ১৯ আগস্ট মারা যায়। মাত্র ২০ ইঞ্চি উচ্চতা, লম্বায় ২৩ ইঞ্চি এবং ২৬ কেজি ওজনের বক্সার ভূট্টি জাতের খর্বাকায় ‘রাণী’ নামে পরিচিত এই ছোট গরুটির মালিক ‘শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড’।

গরুটি জীবিত থাকা অবস্থায় শিকড় এগ্রোর স্বত্তাধিকারী আবু সুফিয়ান রাণীকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিলেন। তাদের পরীক্ষা নিরীক্ষায় উত্তীর্ণ হয়ে রাণীকে এ স্বীকৃতি দেওয়া হয়।

মঙ্গলবার সকালে সাভারের আশুলিয়ায় চারিগ্রাম এলাকার শেকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মো. সেলিম রাণীকে বিশ্বের সবচেয়ে ছোট গরুর স্বীকৃতির এ তথ্য নিশ্চিত করেন। এর আগে, সোমবার বিকেল ৪টার দিকে গিনেস ওয়ার্ল্ড রেকডস কর্তৃপক্ষ তাকে ই-মেইলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানান তিনি।

সেলিম বলেন, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আমরা রাণীর পোস্টমর্টেম রিপোর্ট পাঠিয়েছিলাম। ওরা মূলত দেখেছে, আমরা হরমোন জাতীয় ইনজেকশন পুশ করে রাণীকে বামন করেছিলাম কিনা? কিন্তু প্রতিবেদনে এ ধরনের কোনো কিছুই তারা পায়নি। চারদিন আগে ওরা রাণীকে বিশ্বের সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি দিয়েছে। কিন্তু তাদের প্রসেসের কারণে বিলম্বে আমাদের ই-মেইল করেছে সোমবার।

তিনি জানান, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে যখন রাণীর নাম উঠতে আর কিছু দিন বাকি, তখন আমরা তাকে হারিয়েছি। তাকে স্বীকৃতি দেওয়ায় আমরা অনেক বেশি আনন্দিত। তবে রাণী বেঁচে থাকলে এই আনন্দের মাত্রা কয়েকগুণ বেড়ে যেত।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের সর্বশেষ তথ্য অনুযায়ী- এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ছোট গরুটি রয়েছে ভারতের কেরালা রাজ্যে। ৪ বছর বয়সী ওই গরুটি লাল রঙের। যেটির উচ্চতা ২৪ ইঞ্চি (২ ফুট)। আর ওজন ৪০ কেজি। গরুটির নাম ‘মানিকিয়াম’। ভারতের গরুটি ল্যাব্রাডার কুকুরের চেয়েও ছোট। এর মালিক অক্ষয় এনভি নামের এক ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *