বৈঠকে বসে যেভাবে খুনসুটিতে মাতলেন মোদি ও বাইডেন

বৈঠকে বসে যেভাবে খুনসুটিতে মাতলেন মোদি ও বাইডেন

আন্তর্জাতিক
জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

বৈঠকে ভারী বিষয়ে আলোচনার মধ্যেও দেখা গেল কিছু হালকা হাসির মুহূর্তও। বাইডেন এবং মোদি দু’টি চেয়ারে পাশাপাশি বসার পর বাইডেন বলেন, “আজ যেখানে ভারতের প্রধানমন্ত্রী বসেছেন, সেখানে প্রতিদিনই আমাদের ভাইস প্রেসিডেন্ট বসেন। যিনি ভারতীয় বংশোদ্ভূত। তার মা অত্যন্ত নামকরা বৈজ্ঞানিক।”

আবার তেমনই সৌজন্য ফিরিয়ে দিয়েছেন মোদি। ২০১৩ সালে বাইডেন প্রথমবারের জন্য ভারত সফরে এসে জানিয়েছিলেন, তার এক দূর সম্পর্কের আত্মীয় মুম্বাইয়ে ছিলেন। তারও কয়েক বছর পর তিনি এ কথাও জানান যে, এখনও পাঁচজন বাইডেন (পদবির) লোক মুম্বাইয়ে আছেন, যাদের সঙ্গে তার পারিবারিক যোগ রয়েছে।

বৈঠক শুরুর আগে মোদি তাকে বলেন, “আপনি আমাকে বলেছিলেন, ভারতে আপনার পদবির কিছু ব্যক্তি রয়েছেন, যারা আপনার সঙ্গে সম্পর্কিত। বিষয়টি নিয়ে আমি খোঁজও নিয়েছি, কিছু কাগজপত্রও সঙ্গে এনেছি, যদি আপনার কাজে লাগে।”

এ কথা শোনার পর সহাস্যে বাইডেন বলেন, “আমরা কি তাহলে সম্পর্কিত?” মোদিও হেসে জবাব দেন, “নিশ্চিয়ই।”  সূত্র: হিন্দুস্তান টাইমস, দ্য ইকোনমিক টাইমস, এএনআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *