ড্র করেও ইতিহাস গড়ল ইতালি

ড্র করেও ইতিহাস গড়ল ইতালি

খেলাধুলা
শেষ কবে হেরেছিল ইতালি? জানতে হলে ফিরতে হবে ২০১৮ সালে। উয়েফা নেশন্স লীগের গ্রুপ পর্বে পর্তুগালের বিপক্ষে ১-০ তে হারার পর আর হারের মুখ দেখেনি আজ্জুরিরা। হারতে ভুলে যাওয়া ইতালি ইতোমধ্যে নিজেদের টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে আন্তর্জাতিক ফুটবলে গড়ে ফেলেছে নতুন এক বিশ্বরেকর্ড।

রোববার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে গোলশুন্য ড্র করে নতুন রেকর্ড গড়ে আজ্জুরিরা।

১৯৩৫ থেকে ১৯৩৯ সালে টানা ৩০ ম্যাচে অপরাজিত ছিল ইতালি। নিজেদের গড়া ৮২ বছর আগের সেই রেকর্ড তারা ইউরো চ্যাম্পিয়নশিপেই ভেঙেছিল। ব্রাজিল ও স্পেনের টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার কীর্তি টপকে নতুন উচ্চতায় পৌঁছে গেল রবার্তো মানচিবির দল।

১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত টানা ৩৫ ম্যাচ জিতে সবচেয়ে বেশি অপরাজিত থাকার রেকর্ড করেছিল ব্রাজিল। ব্রাজিলের সেই রেকর্ডে ২০০৯ সালে ভাগ বসায় স্প্যানিশরা। ২০০৭ থেকে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল তারা।

সুইসদের বিপক্ষে ম্যাচে অবশ্য ইতালি ঠিক নিজেদের সেরা ফর্মে ছিল না। আগের ম্যাচে বুলগেরিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করা দলটি এই ম্যাচেও জয়ের দেখা পায়নি।

দ্বিতীয়ার্ধে ডমেনিকো বেরারদিকে ডি বক্সের ভেতর রিকার্ডো রদ্রিগেজ ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজিয়ে দেন।  ৫৩ মিনিটে জর্জিনহো অবিশ্বাস্যভাবে ডান পায়ে অতি আস্তে মারা শটের কারণে সুইস গোলরক্ষক ইয়ান সোমের খানিকটা ঝাঁপিয়ে পড়ে ধরে ফেলেন। এমন সহজ সুযোগ হাতছাড়া করাতেই চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পয়েন্ট নষ্ট করে।

সি গ্রুপে ৫ ম্যাচে ইতালি ১১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে সুইজারল্যান্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *