নতুন প্রজন্মকে যুদ্ধে পাঠাব না, বললেন বাইডেন

নতুন প্রজন্মকে যুদ্ধে পাঠাব না, বললেন বাইডেন

আন্তর্জাতিক
নির্ধারিত সময়ের একদিন আগেই আফগানিস্তান ছেড়ে চলে গেছেন মার্কিন সেনারা। এর মধ্য দিয়ে অবসান ঘটে ২০ বছরের দীর্ঘ যুদ্ধের।  আর এ উপলক্ষে মার্কিন নাগরিকদের উদ্দেশে বক্তব্য দেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় প্রত্যয় ব্যক্ত করে বাইডেন বলেন, পরবর্তী প্রজন্মকে যুদ্ধে পাঠাতে চান না তিনি।

তিনি বলেন, “আফগানিস্তানে যুদ্ধ এবার শেষ হয়েছে। আমি মনে করি এটা একদম সঠিক ও সেরা সিদ্ধান্ত। আমি চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট যে কি না এই বিষয়টির সঙ্গে মুখোমুখি হয়েছে। কীভাবে যুদ্ধ শেষ হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়েছে আমাকে। আমি আমেরিকাবাসীকে প্রতিশ্রুতি দিয়েছিলাম, এই যুদ্ধ আমি শেষ করব। আমি সেই প্রতিশ্রুতিকে সম্মান জানিয়েছি। নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের আর যুদ্ধে পাঠাতে চাই না আমি। অন্য দেশগুলোকে নতুন করে গড়ার চেষ্টায় সেনা অভিযানের যুগ শেষ হল।”

সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের সময়সীমা নিয়ে বাইডেন বলেন, “সেনা প্রত্যাহার করার এই সিদ্ধান্তের সম্পূর্ণ দায়িত্বভার আমি নিচ্ছি। অনেকেই বলছেন- আমাদের এই কাজটা আগেই শুরু করা উচিত ছিল। আমি সম্মানের সঙ্গে জানাচ্ছি- আমি তাদের সঙ্গে সহমত নই। এটা যদি আগে করা হতো তাহলে তড়িঘড়ি হয়ে যেত বা বিষয়টি গৃহযুদ্ধের দিকে গড়াতে পারতো।”

তিনি বলেন, “আমাদের নাগরিকদের সঙ্গে জড়িয়ে থাকা গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থের কথা ভেবেই আমি এই যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে মত দিতে পারছি না। বিগত দুই দশকে ৮ লাখ মার্কিন নাগরিক আফগানিস্তানে থেকেছেন। মোট ২০ লাখ ৭৪৪ জন মানুষ এই সময়কালে আহত হয়েছেন। ২ হাজার ৪৬১ জন সেনা সদস্য মারা গেছেন। এর মধ্যে শুধুমাত্র গত সপ্তাহেই ১৩ জনের মৃত্যু হয়েছে। আফগানিস্তানে আরও একটা দশক যুদ্ধ হোক, এতে আমি আর রাজি নই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *