পিথাগোরাসের ১০০০ বছর আগেই উপপাদ্য জানতো ব্যাবিলনীয়রা

পিথাগোরাসের ১০০০ বছর আগেই উপপাদ্য জানতো ব্যাবিলনীয়রা

আন্তর্জাতিক
অঙ্কের দুনিয়ায় অতি পরিচিত নাম পিথাগোরাস। যিশুর জন্মের প্রায় ৫০০ বছর আগে সৃষ্টি তাঁর উপপাদ্য আজও পৃথিবীর সমস্ত দেশের পাঠ্যবইতে শেখানো হয়। কিন্তু সাম্প্রতিক এক আবিষ্কার বলছে, পিথাগোরাসের জন্মের ১০০০ বছর আগেই তাঁর উপপাদ্য জানা ছিল ব্যাবিলনের সভ্যতার মানুষদের।

এসআই.৪২৭ (Si.427) নামক ৩৭০০ বছর পুরনো এক মাটির ট্যাবলেট (যার ওপরে প্রাচীনকালে লেখাজোখা খোদাই করা হত) পাওয়া গেছে। তার পাঠোদ্ধার করে বিস্ময়ে হতবাক পুরাতাত্ত্বিকরা। ট্যাবলেটের লেখা অনুযায়ী, সেই সময়ে পিথাগোরাসের উপপাদ্য জানত ব্যাবিলনের মানুষ। জমি জরিপ এবং সীমানা নির্ধারণের কাজ নিখুঁতভাবে করতে তারা ফলিত গণিতের ব্যবহার করত।

নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ম্যাথেমেটিক্স অ্যান্ড স্ট্যাটিস্টিক্স বিভাগের ড্যানিয়েল এফ ম্যানসফিল্ড এই আবিষ্কারটি করেছেন। খ্রিস্টপূর্ব ১৯০০ থেকে ১৬০০ শতক সময়কার ওই ট্যাবলেটটি নিয়ে গবেষণা করছিলেন তিনি। ট্যাবলেটটি সেই ১৮৯৪ সালে খুঁজে পেয়েছিলেন ফরাসি পুরাতাত্ত্বিক ভিনসেন্ট সেয়িঁ।

আজকে যে জায়গাটা ইরাক, সেখানেই খুঁজে পাওয়া যায় এটি। ড্যানিয়েল জানিয়েছেন, এসআই.৪২৭ ট্যাবলেটটি বলছে, কোনও একটি জমি বিক্রির উদ্দেশ্যে জরিপ করা হয়েছিল। তাতে আয়তাকার জমি নিয়ে নানাবিধ তথ্য দেয়া আছে এবং এও মনে করা হচ্ছে, সে সময়েও মানুষের আয়তাকার জমিই পছন্দ ছিল। সূত্র:আজকাল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *